ভোলার লঞ্চঘাটগুলোতে কুলিদের ব্যাপক দৌরাত্ম: নির্বাক প্রশাসন


14043

এস আই মুকুল, ভোলা প্রতিনিধি: পবিত্র ঈদকে সামনে রেখে ভোলায় লঞ্চ ঘাটগুলোতে চলছে কুলিদের ব্যাপক দৌরাত্ম। এতে ভোগান্তীর শিকার হচ্ছে ঈদে ঘরমুখো হাজারো যাত্রী। যাত্রীদের সার্বিক নিরাপত্তায় প্রশাসনের কঠোর ভূমিকা থাকলেও জেলার লঞ্চঘাটগুলোতে যাত্রীদের লাগেজ পরিবহনের নামে চলছে কুলিদের বেপরোয়া আচরণ।

জেলার লঞ্চঘাটগুলো ঘুরে জানা যায় ঈদ কেন্দ্র করে দূর দুরান্ত থেকে আসা লঞ্চযাত্রীদে লাগেজ পরিবহনের নামে কুলিরা যাত্রীদের থেকে নিচ্ছে মজুরির চেয়েও অতিরিক্ত টাকা। এতে অসহায় হয়ে পড়ছে হাজারো সাধারণ যাত্রী।

ভুক্তভোগী একাধিক যাত্রী অভিযোগ তুলে ধরে বলেন, আমরা লঞ্চ থেকে নামার আগে কুলিরা লঞ্চে উঠে আমাদের বহনকৃত লাগেজ নিয়ে টানা হেঁচড়া করে। এই জোর জবরদস্তি দেখে লঞ্চের যাত্রী সেবায় নিয়োজিত কর্মচারীরা কুলিদের কিছুই বলেন না। ফলে বাধ্য হয়ে তাদের রোষানলে আমাদের পড়তে হচ্ছে। স্থানীয়দের সাথে আলাপকালে জানা যায় ভোলার বিভিন্ন পয়েন্টে কয়েকটি লঞ্চঘাট আছে, সেগুলোর মধ্যে ভোলা সদর, দৌলতখান, বোরহান উদ্দীন, লালমোহন, চরফ্যাশন, মনপুরা। এছাড়া শশীগঞ্জ, তজুমুদ্দিন, হাকিমুদ্দিন, আলীমুদ্দি বাংলাবাজার, গজারিয়া এবং লেত্ররা লঞ্চঘাটগুলোর একই চিত্র। ঢাকা থেকে ভোলার উদ্দেশ্যে প্রতিদিন প্রায় পঞ্চাশ হাজার যাত্রী বিভিন্ন রুটে লঞ্চের মাধ্যমে যাত্রা করে। তাদের অনেককেই পড়তে হয় কুলিদের এই রোষানলে।

এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তর যদি খতিয়ে দেখতেন তাহলে কিছুটা হলেও ঈদে ঘরমুখো যাত্রীদের ঘরে ফেরা হাসিমুখ দেখা যেত।

◷ ৯:৪৭ অপরাহ্ন ৷ বুধবার, জুন ২৯, ২০১৬ দেশের খবর, বরিশাল