‘শিক্ষা অর্জনের চেয়ে পরীক্ষায় পাসকেই গুরুত্ব দিচ্ছেন সবাই’

১০:১২ অপরাহ্ন | বুধবার, জুন ২৯, ২০১৬ জাতীয়

1ward+giving

সময়ের কণ্ঠস্বর- সবাই এখন পরীক্ষার্থী কেউ আর শিক্ষার্থী নন। শিক্ষা অর্জনের চেয়ে সবাই পরীক্ষায় পাস করাতেই অধিক গুরুত্ব দিচ্ছেন বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বুধবার সন্ধ্যায় রাজধানীর ডেইলি স্টার সেন্টারে ‘ড্রিংকইট তোমার গল্পে সবার ঈদ’ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

নূর বলেন, শিক্ষার সর্বত্রই একই দশা। আজ যারা গল্প, উপন্যাস লিখছেন তাদেরও বিষয়টি উপলব্ধি করতে হবে। টেলিভিশনগুলোয় অনেক নাটক প্রচার হচ্ছে কিন্তু সেই অর্থে দর্শক ধরে রাখতে পারছে না।

ঈদের নাটকের জন্য ‘তোমার গল্পে সবার ঈদ’ শীর্ষক গল্প লেখার আয়োজন করে আরএফএল-এর পানি বিশুদ্ধকরণ উপকরণ ‘ড্রিংকইট’ এবং বৈশাখী টেলিভিশন। ‘লেখো গল্প, হও নাট্যকার’ শিরোনামে পঞ্চমবারের মতো এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‘ড্রিংকইট তোমার গল্পে সবার ঈদ’ প্রতিযোগিতায় সারা দেশ থেকে আসা ১১ হাজার ৪২৩টি গল্প থেকে পাঁচটিকে নাটকের জন্য নির্বাচিত করেন বিচারকরা। এবারের ঈদে এসব গল্পের অবলম্বনে নির্মিত নাটকগুলো প্রচার করবে বৈশাখী টেলিভিশন।

এ ধরনের আয়োজনে সহযোগিতার জন্য আরএফএল গ্রুপকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, “আজকাল ভালো নাটক নির্মাণ হচ্ছে না। মাঝে মধ্যে টিভি নাটকে চোখ রাখি। ভালো গল্প নেই, কাঠামো নেই, আইডিয়া দুর্বল। এসব নাটক দিয়ে আমাদের বিনোদন জগত চলছে।”

আর্থিক সংস্থানের অভাবে নাটকের মান খারাপ হচ্ছে অভিযোগ করে নাট্যাভিনেতা আসাদুজ্জামান নূর বলেন, “আগে আমরা সখের বসে নাটকে অংশ নিতাম। এখন অনেকে পেশা হিসাবে নাটক নির্মাণকে বেছে নিয়েছেন।

“নির্মাতার স্বল্প সময়ে অনেক বেশি নাটক নির্মাণ করে ফেলছেন। তারা আর মান ধরে রাখতে পারছেন না। টেলিভিশন স্টেশন মালিকরাও নাটকের পারিশ্রমিক দেয় সামান্য। ভালো নাটক পেতে হলে পয়সাটাও বাড়িয়ে দিতে হবে।” সংস্কৃতির বিকাশে বিত্তবান শিল্পকারখানাকে পৃষ্ঠপোষকতার দায়িত্ব নিতে এগিয়ে আসার আহ্বান জানান সংস্কৃতিমন্ত্রী।