রয়ের ঝড়ে সিরিজ ইংল্যান্ডের

১১:৪০ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – চার হাফ সেঞ্চুরিতে ইংল্যান্ডের সামনে ৪২ ওভারে ৩০৮ রানের বড় লক্ষ্যই ছুড়ে দিয়েছিল শ্রীলঙ্কা। অবশ্য ম্যাচ শেষে ‘বড়’ শব্দটা আপনার কাছে হাস্যকরই মনে হবে! বড় এই লক্ষ্যটাকেই যে মামুলি বানিয়ে ফেললেন জেসন রয়।

লন্ডনের কেনিংটন ওভালে বুধবার রাতে লঙ্কান বোলারদের কচুকাটা করলেন রয়। তার ১১৮ বলে ১৬২ রানের ঝোড়ো ব্যাটিংয়ে শেষ পর্যন্ত বড় লক্ষ্যটা ১১ বল বাকি থাকতেই পেরিয়ে গেল ইংল্যান্ড। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৬ উইকেটের এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে ইংলিশরা।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুতগতিতে রান তুলতে থাকেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ১৯তম ওভারে বৃষ্টির বাগড়ায় ওভার কমে এলে রানের গতি আরো বেড়ে যায়। ৪২ ওভারে নেমে আসা ইনিংসে দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুসের হাফ সেঞ্চুরিতে ৩০৫ রান করে শ্রীলঙ্কা।

roy-jhor

দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করেন কুশল মেন্ডিস। তার ৪৬ বলের ইনিংসে ছিল ১৩টি চারের মার। এ ছাড়া ম্যাথুস অপরাজিত ৬৭, চান্দিমাল ৬৩ ও গুনাথিলাকা ৬২ রান করেন।

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩০৮ রান। লক্ষ্য তাড়ায় শুরুতেই মঈন আলীকে (২) হারায় ইংল্যান্ড। তবে দ্বিতীয় উইকেটে জো রুটের সঙ্গে রয়ের ১৪৯ রানের বড় জুটি স্বাগতিকদের জয়ের ভিত গড়ে দেয়। ৫৪ বলে ৯টি চারে ৬৫ রান করে রুটের বিদায়ে ভাঙে এ জুটি।

এরপর অধিনায়ক ইয়ান মরগানের সঙ্গে ৫৪ ও জনি বেয়ারস্টোর সঙ্গে ৬০ রানের আরো দুটি ভালো জুটিতে দলকে জয়ের পথে নিয়ে যাওয়ার পাশাপাশি তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রয়। জয় থেকে ২৭ রান দূরে থাকতে ১১৮ বলে ১৩ চার ও ৩ ছক্কায় ১৬২ রানের দুর্দান্ত ইনিংসটি খেলে ফেরেন এই ডানহাতি।

রয়ের ১৬২ রানের ইনিংসটি ওয়ানডেতে ইংলিশ ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। আর সর্বোচ্চ রবিন স্মিথের অপরাজিত ১৬৭, ১৯৯৩ সালে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

রয়ের বিদায়ের পর বাকি কাজটুকু সহজেই সারেন বেয়ারস্টো ও জস বাটলার। বেয়ারস্টো ২৯ ও বাটলার ১৭ রানে অপরাজিত ছিলেন।

দুই দলের সিরিজের প্রথম ম্যাচে টাই হয়েছিল। দ্বিতীয় ম্যাচে ১০ উইকেটের জয় পায় ইংল্যান্ড। তৃতীয় ম্যাচ বৃষ্টি কারণে পরিত্যক্ত হয়। চতুর্থ ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। আগামী শনিবার পঞ্চম ও শেষ ম্যাচটি হবে কার্ডিফে।

রোনালদিনহো করোনাভাইরাসে আক্রান্ত রোনালদিনহো

সোমবার, অক্টোবর ২৬, ২০২০

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

শনিবার, অক্টোবর ২৪, ২০২০