• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৮:৫২মিঃ

আদালতের নিষেধাজ্ঞায় ছাড়পত্র পেলনা বহুল আলচিত ‘মুখোশ মানুষ-দ্য ফেইক’

⏱ | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ 📁 বিনোদন

বিনোদন ডেস্কঃ বর্তমান সময়ের একটি আলোচিত বিষয় সাইবার ক্রাইম। তেমনি এক সাইবার ক্রাইমের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র মুখোশ মানুষ-দ্য ফেইক। এটি পরিচালনা করছেন ইয়াসির আরাফাত জুয়েল। কিন্তু আদালতের অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা থাকায় সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি চলচ্চিত্রটি। গত মাসের শেষ দিকে এই চলচ্চিত্রটির সকল কার্যক্রম বন্ধ রাখতে নিষেধাজ্ঞা জারি করেন ঢাকার জেলা জজ আদালত। যার প্রেক্ষিতে সেন্সর বোর্ড ছবিটি মুক্তির অনুমতি দেয়নি।

বিবেক মিডিয়ার কর্নধার প্রবাসী বাঙ্গালী প্ল্যাসিড পল রোবেরো’র দায়ের করা একটি মামলায় গত ২৬ মে এস এস কুদ্দুস জামানের আদালত এ নিষেধাজ্ঞা জারি করেন। একই সঙ্গে আদালতের এই নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে এই সিনেমার পরিচালক ও প্রয়োজককে কারন দর্শাতেও বলা হযেছে।

mukhos-manusমামলার বিবরনে জানা গেছে, মুখোশ মানুষ নামে একটি খণ্ডকালীন নাটক নির্মানের জন্য উদ্যোগ নেন প্ল্যাসিড পল রোবেরো’র বিবেক মিডিয়া ও জাপানের আরেকটি প্রতিষ্ঠান জাপান-বাংলাদেশ মিডিয়া লিমিটেড। তবে, পরিচালক ইয়াসির আরাফাত জুয়েল কয়েক দফা টাকা নেয়ার পরও নাটকের কাজ অসমাপ্ত রেখে পরবর্তীতে প্রযোজক বদলে একই গল্পে ‘মুখোশ মানুষ দ্য ফেক’ চলচ্চিত্রটি নির্মাণ করেন।

উল্লেখ্য এর আগে চলচ্চিত্রটির ট্রেলার প্রকাশিত হলে, নওশিন হিল্লোলের অন্ত:রঙ্গ খোলামেলা দৃশ্য সমালোচনার ঝড় তোলে। এ জুটি ছাড়াও চলচ্চিত্রটিতে অভিনয় করেন, কল্যাণ, রাইজা, লামিয়া মিমো, বড়দা মিঠু। সিনেমার গানগুলো গেয়েছেন এ সময়ের জনপ্রিয় ব্যান্ড চিরকুট, চলচ্চিত্রের ব্যস্ততম সংগীত পরিচালক আহমেদ হুমায়ুন।

সিনেমাটির পরিচালক বলেন ‘আমাদের প্রথম পরিকল্পনা ছিল এটাকে শর্ট ফিল্ম হিসেবে নির্মাণ করা। শর্ট ফিল্ম করার পরে আমাদের একটি ফার্স্ট লুক দাঁড়ায়। তার একটি এক্সপেরিমেন্টাল ট্রেইলার ইউটিউবে ছেড়েছিলাম। ট্রেইলার ছাড়ার পরে আমরা অভূতপূর্ব সাড়া পেয়েছি। ট্রেইলারটি ব্যাপক আলোচিত হয়েছে। তখন থেকেই আমরা পরিকল্পনা করেছি, এ সময়ের সাইবার ক্রাইমের গল্প নিয়ে মুখোশ মানুষ—দ্য ফেইক একটি পূর্ণাঙ্গ চলচ্চিত্র নির্মান করব।’