চট্টগ্রামে উচ্চমাধ্যমিক কলেজগুলোতে ভর্তি বাণিজ্য বন্ধের দাবীতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

৪:২৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ চট্টগ্রাম

vorti-banijjo-bondho

সময়ের কণ্ঠস্বর –    চট্টগ্রামে উচ্চমাধ্যমিক কলেজগুলোতে ভর্তি বাণিজ্য বন্ধ ও ভর্তি বাণিজ্যের সাথে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার উদ্যোগে আজ দুপুর ১ টায় নগরীর নিউমার্কেট চত্বরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সংগঠনের নগর শাখার সভাপতি তাজনাহার রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আরিফ মঈনুদ্দিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি মুক্তা ভট্টাচার্য, সাংগঠনিক সম্পাদক দীপা মজুমদার।

নেতৃবৃন্দ বলেন, প্রতি বছর স্কুল এবং কলেজগুলোতে ভর্তির সময় আসলে ভর্তি প্রক্রিয়াকে কেন্দ্র করে ব্যবসা শুরু হয়। এবারও চট্টগ্রামের বিভিন্ন কলেজগুলোতে অবাধে ভর্তি বাণিজ্য চলছে। চট্টগ্রামে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর তুলনায় সরকারি কলেজ সংখ্যা খুবই নগন্য। কলেজগুলোতে আসন সংকটও রয়েছে। সরকারি কলেজগুলোর এই দৈন্য পরিস্থিতির সুয়োগ নিয়ে গড়ে উঠেছে অনেকগুলো বেসরকারি কলেজ। ভর্তি নীতিমালায় সরকার ভর্তির জন্য কত টাকা লাগবে তা নির্ধারণ করে দিলেও বেসরকারি কলেজগুলো উন্নয়ন ফি সহ নানা নামে তাদের ইচ্ছেমত ফি আদায় করছে। সরকারি কলেজগুলোতে সরকারি ছাত্র সংগঠনের কর্মীরা টাকার বিনিময়ে তাদের পছন্দ অনুসারে ছাত্র ভর্তি করাচ্ছে। কোন কোন কলেজে শিক্ষকরাও এই ভর্তি বাণিজ্যের সাথে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। এভাবে শিক্ষার্থী এবং অভিভাবকদের জিম্মি করে প্রশাসন এবং ছাত্রলীগ ভর্তি বাণিজ্য করছে। আমরা অবিলম্বে ভর্তি বাণিজ্য বন্ধ এবং ভর্তি বাণিজ্যের সাথে যুক্তদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।”

নেতৃবৃন্দ অবিলম্বে ভর্তি বাণিজ্য বন্ধ ও ভর্তি বাণিজ্যের সাথে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ছাত্র-অভিভাবকদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।