সংবাদ শিরোনাম

দেশে আবারও লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ, মৃত্যু ১৩ফের করোনার সংক্রমণ বাড়ার আশঙ্কা, প্রধানমন্ত্রীর তিন নির্দেশনাবাংলাদেশ-ভারত সম্পর্ক আরও মজবুত হবে: : নরেন্দ্র মোদিসীমানা বাণিজ্যের ক্ষেত্রে বাধা হওয়া উচিত নয়: প্রধানমন্ত্রীগাজীপুরে শিশু ধর্ষণের অভিযোগে যুবক আটককালকিনিতে পরকীয়া প্রেমিক-প্রেমিকা আপত্তিকর অবস্থায়  আটকজিয়াউর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য আপত্তিকর: রিজভীনিয়ন্ত্রণ হারিয়ে বরযাত্রীবাহী বাস ধানক্ষেতে, আহত ১৫রংপুরে ধর্ষণ মামলায় এএসআইসহ ৫ জনের বিরুদ্ধে চার্জশিটসিরাজগঞ্জে পুত্রবধু ধর্ষণের অভিযোগে শ্বশুর গ্রেফতার

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

‘র‌্যাবের চেয়ে ‘ক্রসফায়ারে’ এগিয়ে পুলিশ’

৪:৪৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর- এক যুগ আগে র‌্যাব গঠনের পর ‘ক্রসফায়ার’ আলোচনায় উঠে এলেও এখন এই ঘটনায় পুলিশের সম্পৃক্ততা বেশি বলে আইন ও সালিশ কেন্দ্রের এক পরিসংখ্যানে উঠে এসেছে। বৃহস্পতিবার আইন ও শালিস কেন্দ্র (আসক) এ তথ্য জানায়। দেশের প্রধান প্রধান জাতীয় দৈনিকের তথ্য অনুযায়ী এ সংখ্যা নির্ণয় করা হয়েছে বলে বিবৃতিতে জানায় তারা।

তাদের দেয়া তথ্য মতে, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত ৭৯ জনের মধ্যে র‌্যাবের সাথে কথিত বন্দুকযুদ্ধে ২৪ জন, পুলিশের সাথে ৩০ জন, গোয়েন্দা পুলিশের (ডিবি) সাথে ৭জন এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সাথে বন্দুকযুদ্ধে ১জন নিহত হয়েছেন।

এছাড়া পুলিশের নির্যাতনে ৫জন, গোয়েন্দা পুলিশের (ডিবি) নির্যাতনে ১জন, পুলিশের গুলিতে ৫জন, বিজিবির গুলিতে ১জন নিহত হয়েছেন। তাছাড়া থানা হেফাজতে অসুস্থ হয়ে ৪জন এবং রহস্যজনকভাবে আরো ১জনের মৃত্যু হয়েছে।

pulish

এছাড়াও পরিবার ও প্রত্যক্ষদর্শীদের দাবি অনুযায়ী- পুলিশ পরিচয়ে সাদা পোশাকে ৫০জনকে আটক করার ঘটনা ঘটেছে বলে জানায় তারা। এর মধ্যে পরবর্তীতে ৬জনের লাশ পাওয়া গেছে। ২জন ফেরত এসেছে, ৪জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলেও উল্লেখ করে আসক।

আসক জানায়, এ সময়ের মধ্যে অনুষ্ঠিত ছয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতের ঘটনা ঘটেছে ৬৯৩টি। এতে ১৪২জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৯০৮৫জন। রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে ১১৮টি। এতে নিহতের সংখ্যা ১২জন, আহত ১২০৫জন।