‘সমন্বিতভাবেই বেল কে থামানো হবে’

৯:৩৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলতে এসে চমক দেখাল ওয়েলস। দলটির সেরা তারকা গ্যারেথ বেল ইতোমধ্যে তিন গোল করেছেন। দল নিয়ে গেছেন কোয়ার্টার ফাইনালে। এবার তার সামনে বেলজিয়াম। সেমির টিকিট পেতে শুক্রবার মাঠে নামছে তারা। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

রিয়াল মাদ্রিদ তারকা বেল ইউরোতে খেলতে এসে রেকর্ড গড়েছেন। বড় কোনো টুর্নামেন্টে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন। এবার লক্ষ্য দলকে আরো উচ্চতায় নিয়ে যাওয়া। সেই সঙ্গে নিজের রেকর্ড ভারী করা। তাই তাকে আটকাতে না পারলে কাঁদতে হতে পারে বেলজিয়ামকে।

bell-beljium

গত জুনে বাছাই পর্বের ম্যাচে বেলজিয়াম ও ওয়েলস মুখোমুখি হয়েছিল। তাতে বেলের গোলেই ১-০ ব্যবধানে জিতেছিল যুক্তরাজ্যের দলটি। আর অ্যাওয়ে ম্যাচে গোলশূন্য ড্র করেছিল তারা।

শেষ ষোলোতে নর্দান আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল ওয়েলস। সেখানে আত্মঘাতী গোলের সুবাদে জিতেছিল দলটি। কিন্তু ওই গোলেও অবদান রেখেছিলেন বেল। তার শট করা বলই আত্মঘাতী গোলে পরিণত হয়েছিল।

তাই বেলকে একজন খেলোয়াড় দিয়ে আটকাতে চান না বেলজিয়ামের কোচ মার্ক উইলমোটস। তিনি বলেছেন, ‘বেল মুক্তভাবে খেলছে। মোটামুটি সব জায়গায় খেলছে। কখনো উইংয়ে আবার কখনো আক্রমণভাগের মাঝখানে। কিন্তু আমি তার জন্য কোনো এক জনকে নির্ধারণ করতে চাই না। আমরা সমন্বিতভাবে তাকে মোকাবিলা করব।’

ওয়েলসের ফুটবল ইতিহাস একদম পরিষ্কার। সেই ১৯৫৮ সালে একবার বিশ্বকাপে খেলেছিল। সেবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল। আর এই প্রথমবার ইউরোতে খেলছে। এবারও শেষ আট নিশ্চিত করেছে।

বেলজিয়াম দু’বছর আগে ব্রাজিল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল। তবে ২০০০ সালের পর এই প্রথম ইউরোতে খেলছে। আর ১৯৮৬ বিশ্বকাপে সেমিফাইনালে খেলার পর এই প্রথমবার শেষ চারে খেলার স্বপ্ন দেখছে তারা। ইউরোতে বেলজিয়ামের সেরা রেকর্ড রানার্স আপ হওয়া। ১৯৮০ সালে ফাইনালে খেলছিল দলটি। আর ১৯৭২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হয়েছিল তৃতীয়।

এবারের ইউরোতেও দুর্দান্ত গতিতে এগিয়ে চলছে বেলজিয়াম। প্রথম ম্যাচে ইতালির কাছে ২-০ গোলে হারলেও পরে ঘুরে দাঁড়ায়। শেষ তিন ম্যাচে তারা ৮ গোল করেছে। কোনো গোল হজম করতে হয়নি। দলটির অধিনায় ইডেন হ্যাজার্ডও দুর্দান্ত পারফরম্যান্স করছেন। তিনি কিছুটা উরুর চোট সমস্যা ভুগছেন। কিন্তু কোচ উইলমোটস জানিয়েছেন যে তিনি পুরো সুস্থ হয়ে যাবেন।