সংবাদ শিরোনাম

বাস থেকে নারীকে ছুড়ে ফেলা সেই চালক-হেলপার গ্রেফতারছাগল চুরির ঘটনায় জড়িত নন- সংবাদ সম্মেলনে দাবি সেই ছাত্রলীগ নেতারযতদিন বেঁচে আছি, আমার এলাকার একটি লোক না খেয়ে থাকবে না: জেএইচএম ডিএমডিটেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২, সাড়ে ৩ লাখ ইয়াবা উদ্ধারশাহজাদপুরের খুকনী ইউনিয়ন আ.লীগের সম্মেলনে সভাপতি শাহজাহান, সম্পাদক আফাজহাজি সেলিমের আপিলের রায় পড়া শুরুফতুল্লায় গ্যাসের সিলিন্ডার থেকে আগুন, একই পরিবারের ৬ জন দগ্ধগাজীপুর পিরুজালী থেকে কিশোরের লাশ উদ্ধারদেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রীকক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধার

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকা-নীলফামারী রেলপথে নীলসাগর ট্রেনের আসন সংখ্যা বেড়ে দ্বিগুণ

১১:৫৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ দেশের খবর, রংপুর

nilsagor trainনীলফামারী প্রতিনিধি: ঢাকা-নীলফামারী রেলপথে চলাচলকারী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেসে ট্রেনের যাত্রী পরিবহণ ক্ষমতা বাড়িয়ে প্রায় দ্বিগুণ  করা হয়েছে। পূর্বে ৭টি যাত্রীবাহী বিশিষ্ট ট্রেনটিতে আসন সংখ্যা ছিল ৪৬৭। বর্তমানে ট্রেনটিতে আরও ৫টি যাত্রীবাহী কোচ সংযুক্ত করায় আসন সংখ্যা বেড়ে ৯১৫ উন্নীত হয়েছে।

বর্ধিত কলেবরের এ আন্তঃনগর ট্রেনটি আজ বৃহস্পতিবার রাত থেকে পূর্ব নির্দ্ধারিত সময় সূচি অনুযায়ী ঢাকা-নীলফামারী রেল পথে চলাচল করবে। বিলাসবহুল ও সাধারন আসন সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শুধু সৈয়দপুরে নয় গোটা উত্তরাঞ্চলে রেল যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

সৈয়দপুর শহরের বিশিষ্ট ব্যবসায়ী আলহ্বাজ যোবায়ের আলম বলেন, উত্তরাঞ্চলের ঢাকাগামী যাত্রীদের কাছে আন্তঃনগর নীলসাগর ট্রেনটি খুবই জনপ্রিয়। রাতে উঠলে সকাল সকাল ঢাকা পৌছা যায়। মাঝে মধ্যে ট্রেনের বিলাসবহুল কোচ বার্থ দেয়ায় যাত্রীদের খুব অসুবিধা হয়। তবে বর্তমানে ট্রেনের সব ধরনের আসন বৃদ্ধি করায় রেল কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই।

সৈয়দপুর রেলওয়ে স্টেশন মাস্টার জানান, বর্ধিত ট্রেনটিতে শীতাতপ নিয়ন্ত্রিত শয়ন বাথ আসন থাকছে ১১টি, শীতাতপ চেয়ার (স্নিগ্ধা) আগে ২০টি আসন ছিল বর্তমানে ৫টি বাড়িয়ে ২৫টি করা হয়েছে, শোভন চেয়ার ছিল ৯২টি, সেখানে আরও বাড়ানো হয়েছে ৯২টি।

এছাড়াও গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশন পার্বতীপুরের জন্য আসন নির্ধারিত হয়েছে ৬টি শয়ন বাথ, ২০টি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার আসন ও ৭২টির ক্ষেত্রে আরও যুক্ত হচ্ছে ৯২ আসনের অতিরিক্ত একটি শোভন কোচ। ভবিষ্যতে এ ট্রেনটিকে ডবল র‌্যাক করে এ রুটে দুটি ট্রেন চালানোর চিন্তা ভাবনা করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

পাকশী রেলওয়ে বিভাগের বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল জানান, রেলওয়ের সেবাকে আরও গতিশীল করতে ট্রেনে ট্রেনে কোচ বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। এতে যাত্রী পরিবহণ ক্ষমতা ও সেবা বৃদ্ধির সাথে সাথে রেলের আয় বাড়বে।