• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৭:১৮মিঃ

হেলমেট না থাকলে মিলবে না পেট্রোল !

⏱ | বৃহস্পতিবার, জুন ৩০, ২০১৬ 📁 আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আগে আমরা জানতাম যে হেলমেট না পরলে জরিমানা করত ট্রাফিক পুলিশ কিন্তু এবার এল এক নতুন আইন । হেলমেট না পরলে আর পেট্রোল পাবেন না বাইকচালকরা।

যিনি বাইক চালাচ্ছেন, তাঁকে তো হেলমেট পরতে হবেই। তাঁর বাইকে থাকা অন্য আরোহীদের মাথাতেও থাকতে হবে হেলমেট। তা না হলে পথে কোনও পেট্রোল পাম্পে গিয়ে আর পেট্রোল মিলবে না । সঙ্গে গুনতে হবে মোটা জরিমানাও।

পথ দুর্ঘটনা রুখতে এটাই ‘দাওয়াই’ কেরলের পরিবহণ দফতরের। ১ অাগস্ট থেকে প্রাথমিক ভাবে এই নিয়ম চালু হচ্ছে কেরলের তিনটি জায়গায়। তিরুঅনন্তপুরম, কোচি এবং কোঝিকোরে। ধাপে ধাপে তা গোটা কেরলেই চালু হবে।

patrolকেরল পুলিশের তথ্য বলছে, রাজ্যে পথ দুর্ঘটনায় মৃতের ৫০ শতাংশই হলেন মোটরবাইক চালক বা আরোহী। যাঁদের ৮০ শতাংশ মাথায় আঘাত পেয়ে মারা যান। শুধু ২০১৫ সালেই ১৪,৪৮২টি বাইক-দুর্ঘটনা ঘটেছে কেরলে। মারা গিয়েছেন ১,৩৩০ জন। হেলমেট ব্যবহার করলে এই মৃত্যু অনেকটাই ঠেকানো যেত বলে পুলিশের অনুমান।

কেরলের ট্রান্সপোর্ট কমিশনার টমিন জে থ্যাচাঙ্কারি জানিয়েছেন, ইতিমধ্যেই পেট্রোল পাম্পগুলির সঙ্গে কথা বলা হয়েছে। বলে দেওয়া হয়েছে, বাইকচালক বা আরোহীরা হেলমেট পরে না থাকলে, তাঁদের কোনও ভাবেই পেট্রোল ভরতে দেওয়া যাবে না। ধরা পড়লে ট্রাইফ আইন মেনে মোটা অঙ্কের জরিমানাও দিতে হবে তাঁদের।