সংবাদ শিরোনাম
দালালদের ধরে দেওয়ার আহ্বান প্রবাসীকল্যাণ মন্ত্রীর | সম্প্রসারিত মেট্রোপলিটন এলাকাকে রাজশাহী সিটির অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন | আড়াইহাজারে ফ্রান্সের পণ্য বর্জনের ঘোষণাসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল | টাঙ্গাইলে বীর মুক্তিযোদ্ধাকে হত্যার ঘটনায় গ্রেফতার ২ | ফরিদগঞ্জে অবৈধ ড্রেজিং করে বালু উত্তোলন চলছেই, নিরব ভূমিকায় প্রশাসন | সিলেটে ডাক্তার দম্পতির বাসা থেকে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার | কিশোরগঞ্জে আইপিএল নিয়ে জুয়ার আড্ডায় অভিযান, ১৩ জনের জেল-জরিমানা | নিষ্ঠুর পিতার বিকৃত রুচি! নিজ মেয়েকে ধর্ষণের মামলায় পিতা কারাগারে | পুলিশ ও জনগণের মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করতে হবে: জিএমপি কমিশনার | মির্জাপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু |
  • আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিবগঞ্জে ৯ মাস ধরে বন্ধ ২৯ মুক্তিযোদ্ধার ভাতা: বঞ্চিত ঈদ আনন্দ থেকে

২:৪০ অপরাহ্ন | শুক্রবার, জুলাই ১, ২০১৬ দেশের খবর, রাজশাহী

1456974470

কামাল হোসেন, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২৯ জন মুক্তিযোদ্ধা বয়স, সনদপত্র ও ভারতীয় তালিকায় নাম থাকা না থাকাসহ বিভিন্ন জটিলতার কারণে দীর্ঘ ৯ মাস ধরে ভাতা উত্তোলন করতে না পারায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

ভাতা বন্ধ থাকা কয়েকজন মুক্তিযোদ্ধার জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের একটি চিঠির পরিপ্রেক্ষিতে গেল সেপ্টেম্বর মাস থেকে ৯ মাসের আমাদের ভাতা বন্ধ থাকায় আমরা নানাবিধ সমস্যার মধ্য দিয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছি। তবে বর্তমানে সবচেয়ে কষ্টের কথা সামনে ঈদুল ফিতর যেন আমাদের জন্য আনন্দের না হয়ে দূ:ঃখের দিন হতে যাচ্ছে। কারণ ঈদে ভালমন্দ পোশাক ও ভাল খাবার ক্রয় করা তো দূরের কথা সাধারণ খাবারও জুটবে বলে মনে হয় না। ভাতা স্থগিত থাকা শিবগঞ্জ পৌর এলাকার কোর্ট বাজারের মুক্তিযোদ্ধা নুরুল হক জানান, পরিপত্র অনুযায়ী আমার বয়স মাত্র ৪ দিন কম হওয়ায় ৯ মাস ধরে ভাতা উত্তোলন করনে না পেরে অনাহারে অসুস্থ অবস্থায় মানবেতর জীবনযাপন করছি। তিনি জানান, কোন দিন ভাবেনি যে একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হয়েও শেষ বয়সে সামান্য কারণে ভাতা আটকে যাওয়ায় টাকার অভাবে আমাকে বিনা চিকিৎসায় মরণের সাথে পাঞ্জা লড়তে হবে। বিছানায় শুয়ে শুয়ে এখন মুক্তিযোদ্ধা পরিচয় দিতেই যেন লজ্জাবোধ করি।

তিনিসহ আরো কয়েকজন মুক্তিযোদ্ধা জানায়, উপজেলার মনাকষা ইউনিয়নের মুক্তিযোদ্ধা জিন্নুর রহমান দীর্ঘদিন যাবৎ ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে টাকার অভাবে চিকিৎসা করাতে না পেরে কিছুদিন আগে মারা গেছেন। তার পরিবার এখন প্রায় অনাহারে মানবেতর জীবনযাপন করছে। শুধু তারা দু’জনই নয় অন্যান্য মুক্তিযোদ্ধাদেরও একই ভাষ্য। এবিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রহমান সনু জানান, মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের বয়স ১৩ বছর হতে হবে, প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত সনদ থাকতে হবে, ভারতীয় তালিকায় নাম থাকতে হবে। এ সমস্ত ত্রুটির কারণে শিবগঞ্জে ২৯ জন মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত রয়েছে। তবে ১৭ জনের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। বাকীগুলোর জন্য সুপারিশ মূলক রেজুলেশনের কপি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

 এ ব্যাপারে উপজেলা সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাসের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, চলতি বছরের ৩১ জানুয়ারী মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের একটি পরিপত্রে মুক্তিযোদ্ধাদের বয়স, সনদপত্রসহ বিভিন্ন কাগজপত্রে ত্রুটি রয়েছে তাদের মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন স্থগিত করার জন্য নির্দেশ দেয়া হয়। সেই মোতাবেক উপজেলায় মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি করে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের একজন প্রতিনিধি, সংসদ সদস্য, প্রতিনিধি, থানা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা সমাজসেবা অফিসারসহ ৫ জন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠনের মাধ্যমে তাদের সমস্ত কাগজপত্র যাচাইবাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

তিনি আরও জানান, সাম্প্রতিককালে ভাতা স্থগিত হওয়া মুক্তিযোদ্ধাদের ব্যাপারে কিছুটা ছাড় দিয়ে একটি চিঠি এসেছে। খুব শীঘ্রই তাদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।