• আজ বৃহস্পতিবার। ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ১:৪৩

চীনকে লক্ষ্য করে তাইওয়ানের ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

⏱ | শুক্রবার, জুলাই ১, ২০১৬ 📁 Breaking News, আন্তর্জাতিক, ফিচার

আন্তর্জাতিক ডেস্ক – মারাত্মক ভুল! নাকি বিপজ্জনক অসতর্কতা! একে কী বলা হবে, বুঝতে পারছেন না তাইওয়ান নৌসেনার কর্মকর্তারা। আজ শুক্রবার সকালে যে ঘটনা ঘটেছে চিনের সাগরে, তাতে ভয়ঙ্কর একটা যুদ্ধ লেগে যেতে পারত। মনে করছেন আন্তর্জাতিক মহল।

কারণ চীনকে লক্ষ্য করে ভুলে জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে তাইওয়ান। দেশটির সেন্ট্রাল নিউজ এজেন্সির (সিএনএ) বরাত দিয়ে শুক্রবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

ক্ষেপণাস্ত্রের নিক্ষেপের এই ঘটনাটি এমন সময় ঘটলো যখন চীন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ৯৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে যাচ্ছে। এ ঘটনায় চীনের তাৎক্ষনিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

কর্মকর্তারা জানিয়েছেন, একটি টহল জাহাজ মহড়া পর্যবেক্ষণের জন্য যাচ্ছিল। এসময় কাওসিউং নৌঘাটি থেকে সিউং ফেং তৃতীয় নামের ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। এটি চীনের মূল ভূখন্ডমুখী পেংহু দ্বীপে আঘাত হানে। তবে এতে কেউ হতাহত হয়নি।

China-fired-missiles-targeting-Taiwan

এ ঘটনা চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে কি না জানতে চাইলে নৌবাহিনীর কর্মকর্তা ভাইস অ্যাডমিরাল মেই চিয়া সু জানান, বিষয়টি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এছাড়া বিষয়টি তদন্ত করা হচ্ছে।

প্রসঙ্গত, তাইওয়ানকে নিজেদের থেকে বিচ্ছিন্ন রাজ্য মনে করে চীন। মূল ভূখন্ডে ফিরিয়ে আনতে প্রয়োজনে তাইওয়ানের ওপর বলপ্রয়োগ করা হবে বলেও কয়েকবার হুশিয়ারি দিয়েছে বেইজিং।