আমি কিছু সুসংবাদ দিতে চাই – তুর্কি প্রেসিডেন্ট এরদোগান

১২:৪০ অপরাহ্ন | সোমবার, জুলাই ৪, ২০১৬ আন্তর্জাতিক

41আন্তর্জাতিক ডেস্ক: তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান সিরীয় শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার ঘোষণা দিয়েছেন। শনিবার রাতে সিরিয়ার সীমান্তবর্তী কিলিস প্রদেশে ইফতার পার্টিতে এ ঘোষণা দেন তিনি।

এরদোগান বলেন,‘আমি কিছু সুসংবাদ দিতে চাই। আমরা আমাদের সিরীয় বন্ধুদের জন্য তুরস্কের নাগরিকত্ব গ্রহণের সুযোগ দিতে চাই। তারা চাইলে এই সুযোগটি গ্রহণ করতে পারবেন।’

তুর্কি প্রেসিডেন্ট জানান, নাগরিকত্বের জন্য কীভাবে আবেদন করতে হবে সে বিষয়ে পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত জানাবে।

তুরস্কে বর্তমানে ২৭ লাখ সিরীয় শরণার্থী রয়েছে। তাদের সবাইকে নাগরিকত্ব দেয়া হবে কিনা সে বিষয়টি এরদোগান তার বক্তব্যে পরিষ্কার করেননি । আর নাগরিকত্ব পেতে হলে তাদের কোন কোন যোগ্যতা থাকতে হবে সে বিষয়েও কিছু বলেননি তুর্কি প্রেসিডেন্ট।

এরদোগান শরণার্থীদের উদ্দেশে বলেন, ‘আপনারা আমাদের ভাই-বোন। আপনারা কেবল নিজেদের ঘরবাড়ি ও জমি থেকে বিচ্ছিন্ন । তবে নিজেদের দেশ থেকে দূরে নন। তুরস্কও আপনাদের দেশ। ’

কিলিসে বর্তমানে ১ লাখ ২০ হাজার শরণার্থী অবস্থান করছে। ভয়াবহ গৃহযুদ্ধের পর ২০১১ সাল থেকে যেসব সিরীয় তুরস্কে এসে আশ্রয় নিয়ে এর আগে আঙ্কারা তাদের শরণার্থীর মর্যাদা দিতে অস্বীকৃতি জানিয়েছে। সিরীয় শরণার্থীদের তারা ‘অতিথি’ হিসেবে সম্বোধন করে থাকে।