‘ঢাকায় সন্ত্রাসী হামলা সম্পূর্ণ অগ্রহণযোগ্য’

৯:১৮ পূর্বাহ্ন | সোমবার, জুলাই ৪, ২০১৬ আন্তর্জাতিক

সময়ের কণ্ঠস্বরঃ গুলশানের হালি আর্টিজান রেস্তেরাঁয় জঙ্গি হামলায় সাত জাপানি নাগরিকসহ ২৮ জন নিহত হওয়ার ঘটনার ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

রোববার এক বিবৃতিতে তিনি বলেন, ‘ঢাকায় এই সন্ত্রাসী হামলা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং এটা আমায় ভীষণভাবে ক্ষুব্ধ করেছে।’

বিবৃতিতে প্রধানমন্ত্রী আবে বলেন, ঢাকায় যে সাতজন নিহত হয়েছেন, তারা সেখানে গিয়েছিলেন বাংলাদেশেরই কল্যাণের জন্যই। গুলশানে ওই ভয়াবহ হামলার প্রেক্ষিতে তিনি প্রবাসে জাপানিদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার কথা বলেন। একই সঙ্গে সন্ত্রাসবাদের মূলোৎপাটনে বিশ্ববাসীর সঙ্গে একযোগে কাজ করারও অঙ্গীকার করেন জাপানি প্রধানমন্ত্রী আবে।

sinjoo abe

ঢাকায় হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, তাদের বাংলাদেশে যাওয়ার জন্য একটি বিশেষ বিমানের ব্যবস্থা করা হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীকেও ঢাকায় পাঠানো হয়েছে।

উল্লেখ্য গত শুক্রবার রাতে গুলশান হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা চালায় একদল সন্ত্রাসী, যাতে দেশি বিদেশি নাগরিকসহ জিম্মি হন অন্তত ৩৩ জন ।

ঘটনার প্রায় ১২ ঘণ্টা পর শনিবার সকালে কমান্ডো অভিযান চালিয়ে ওই নেস্টুরেন্টের নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনির সদস্যরা। অভিযানে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হয়। পরে রেস্টুরেন্টে তল্লাশি চালিয়ে ২০ জনের মৃতদেহ উদ্ধারকরা হয়।

নিহতদের মধ্যে নয়জন ইতালি, সাতজন জাপান ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি, যাদের একজন বাংলাদেশি বংশোদ্ভুদ যুক্তরাষ্ট্রের নাগরিক।