সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

এক ফালি বাকা চাঁদের অপেক্ষায় দেশবাসী

৩:২৯ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ৫, ২০১৬ আলোচিত বাংলাদেশ, জাতীয়, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পুরোদেশ যখন মুসলামানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল তখন গুলশানে জঙ্গি তাণ্ডবে দেশবাসী স্তম্ভিত হয়ে পড়ে। এতে ছেদ পড়েছে ঈদ উদযাপনের প্রস্তুতিতে।

গুলশানে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ঈদের আনন্দ কিছুটা ম্লান হলেও জীবন তো আর থেমে থাকে না। তাই ঈদ আসার আগেই মানুষ তাদের কেনাকাটা সেরে নিয়েছেন, কেউ কেউ এখনো ঈদ কেনাকাটায় ব্যস্ত। এবার অপেক্ষা ঈদের এক ফালি বাকা চাঁদের।

এক মাস সিয়াম সাধনার পর খুশির ঈদের অপেক্ষায় আজ শেষ বিকেলে মানুষের চোখ থাকবে পশ্চিম আকাশে। আজ চাঁদ দেখা গেলেই আগামীকাল বুধবার পবিত্র ঈদুল ফিতর। পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

চাঁদ দেখা গেলেই প্রাণে প্রাণে বেজে উঠবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর গাথা- ‘রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ…। ঈদের প্রস্তুতি শুরু হবে পাড়া-মহল্লায়, সারা দেশে। ছোট শিশুরা ঈদের আনন্দে মেতে উঠবে।

20140924143811ঘরে ঘরে শুরু হবে সাধ্যমতো উপাদেয় খাবারের আয়োজনের তোড়জোড়। এই আয়োজনে থাকবে সেমাই, ফিরনি, পায়েস, পোলাও আর মাংসের নানা পদ। সৌদি আরবসহ বিশ্বের বেশ কয়েকটি মুসলিম দেশে বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। সাধারণত মধ্যপ্রাচ্যের পরদিন বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হলেও সেখানে রমজান মাস ৩০ দিনে হলে বাংলাদেশেও একই দিন ঈদুল ফিতর হতে পারে।

ঈদ মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। রমজান মাসের টানা এক মাস কঠোর সিয়াম সাধনা ও ইবাদত-বন্দেগির পর বিশ্বের মুসলমান সম্প্রদায় রোজা ভঙ্গ করে আল্লাহর প্রতি শুকরিয়াস্বরূপ যে আনন্দ-উৎসব উদযাপন করেন, সেটিই ঈদুল ফিতর।

ঈদ ধনী-গরিব সব মানুষের মহামিলনের বার্তা নিয়ে আসে। ঈদের দিন ধনী-গরিব, মালিক-শ্রমিক নির্বিশেষে সব মুসলমান এক কাতারে ঈদের নামাজ আদায় এবং একে অপরের সঙ্গে কোলাকুলি করেন। এতে ধ্বনিত হয় সাম্যের জয়গান। এদিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, ইসলামের সাম্য আর ভ্রাতৃত্বের আদর্শও উদ্ভাসিত হয় এই উৎসবে।