দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবারই হচ্ছে ঈদ


সময়ের কণ্ঠস্বর – বাংলাদেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বুধবার ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে না। তাই ঈদ হবে ৭ জুলাই বৃহস্পতিবার। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডানসহ মধ্যপ্রাচ্যে ও এশিয়ার কয়েকটি দেশে ঈদুল ফিতর পালিত হবে বুধবার। আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গনমাধ্যমকর্মীদের বলেন, দেশের ৭টি বিভাগীয় ও ৬৪ জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা হয়েছে। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়। কিন্তু কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই সারাদেশে ঈদুল ফিতর পালিত হবে বৃহস্পতিবার।

এর আগে সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশসমূহে এবার ৩০টি রোজা হচ্ছে। সে হিসাবে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল বুধবার (৬ জুলাই)।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে আগামীকাল বুধবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

eid-thurs

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলমানদের প্রধান এ ধর্মীয় আনন্দ-উৎসবকে বরণ করে নিতে সারা দেশেই চলছে সাজ সাজ রব। ঘরে ঘরে বইছে খুশির বন্যা।

পথে-ঘাটে সবখানে নেমেছে উৎসবমুখর মানুষের ঢল। প্রিয়জনদের সঙ্গে ঈদে শামিল হতে ইতোমধ্যে রাজধানী ছেড়েছেন লাখো মানুষ। নিত্যপণ্যের ঊর্ধ্বগতি, পথের নানান বিড়ম্বনা সব ছাপিয়ে দেশের সব মানুষ এখন নিজেদের সম্প্রীতি আর সৌহার্দ্যের বাঁধতে যাচ্ছে, মেতে উঠতে যাচ্ছে ঈদ আনন্দে।

রাজধানীসহ দেশের প্রধান প্রধান মসজিদ এবং ঈদগাহে ঈদ জামাতের প্রস্তুতিও এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

এদিকে কুয়েতের আইন মন্ত্রণালয়ের চাঁদ দেখা কমিটি সোমবার এক ঘোষণায় জানায়, সোমবার চাঁদ দেখা যায়নি। ফলে মঙ্গলবার রমজান মাসের শেষ দিন এবং বুধবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে।

এদিকে মধ্যপ্রাচ্য ছাড়াও মিশর, পাকিস্তান, ভারত, মালয়েশিয়ায়, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকার দেশসমূহে বুধবার ঈদ উদযাপিত হবে।

তবে তুরস্ক মঙ্গলবার ঈদ উদযাপন করছে। জার্মান, মৌরিতানিয়াও একই দিনে ঈদ পালিত হচ্ছে।

বাংলাদেশে সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের একদিন পর ঈদ উদযাপিত হয়। রমজানও সৌদি আরবের একদিন পরই শুরু হয়েছিল।

◷ ৮:০০ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জুলাই ৫, ২০১৬ Breaking News, ফিচার, স্পট লাইট
দেশে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ, আহত ১৫

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

এসএসসি-এইচএসসি পরীক্ষা ঘোষিত সময়ে হচ্ছে না

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১

দেশে করোনায় দ্বিগুণেরও বেশি মৃত্যু

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ২৬, ২০২১