• আজ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে জাইকা

৫:০০ অপরাহ্ন | বুধবার, জুলাই ৬, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- গুলশানের ক্যাফেতে জঙ্গি হামলায় জাপানি নাগরিকদের প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করে উন্নয়ন কর্মকাণ্ডে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় অঙ্গীকারের কথা জানিয়েছে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা- জাইকা।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের প্রধান উন্নয়ন সহযোগী এ সংস্থার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা বলেন, “বাংলাদেশের উন্নয়নে অবদান অব্যাহত রাখার বিষয়েও আমরা দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ।” জাইকা সংশ্লিষ্ট ব্যক্তিদের পাশাপাশি যেসব স্থানে তাদের প্রকল্প চলছে, সেখানে নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

jica20160706103036

এ বছরের অক্টোবরে রংপুরে জাপানি নাগরিক কুনিও হুশি খুন হবার পর থেকে নিজেদের কর্মীদের নিরাপত্তা নিয়ে কিছুটা চিন্তিত ছিল প্রতিষ্ঠানটি। এছাড়া সম্প্রতি বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে শুক্রবার রাত পৌনে ৯টায় হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার ঘটনায় সাত জাপানি নিহত হওয়ার পর আশঙ্কা করা হয়েছিল জাইকা হয়তো বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেবে। কিন্তু সেই আশঙ্কাকে ভুল প্রমাণ করে জাইকা জানিয়েছে, তারা আগেও বাংলাদেশের উন্নয়নে সাহায্য করেছে আর এখনো করবে।

মঙ্গলবার নিহত সাত জাপানির মরদেহ বাংলাদেশ সময় ভোররাতে টোকিও পৌঁছেছে। একটি সরকারি বিমানে করে তাদের লাশ দেশে পৌঁছেছে।

এক বিবৃতিতে জাইকার তরফ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের বিভিন্নস্থানে জাইকার কর্মীরা নিয়োজিত রয়েছেন। তারা বাংলাদেশের উন্নয়নের জন্য কাজ করছেন। তাদের নিরাপদ রাখার বিষয়টিকেই এখন বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।