সংবাদ শিরোনাম

গাজীপুর পিরুজালী থেকে কিশোরের লাশ উদ্ধারদেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রীকক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধারসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবন

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বর্ষায় চোখ জ্বালাপোড়া করলে কী করবেন আর কী করবেন না

১০:৫৪ অপরাহ্ন | শুক্রবার, জুলাই ৮, ২০১৬ আপনার স্বাস্থ্য

58140


আপনার স্বাস্থ্য ডেস্ক: বর্ষাকাল আসলেই অন্য কোনও অসুখ আপনার হোক আর না হোক চোখের এই অসুখটা হবেই। কনজাংকটিভাইটিস বা চোখের জ্বালাপোড়া। অনেকে এটিকে চোখ ওঠা রোগও বলে। এটি আবার ছোঁয়াচেও। চোখের নিচের অংশ লাল হয়ে যাওয়া। চোখে ব্যথা করা। এই রোগের লক্ষণ। আর বর্ষাকাল তো এসেই গেল। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কনজাংকটিভাইটিসের প্রকোপ। একজনের থেকে অন্যজনের মধ্যেও ছড়িয়ে পড়ে এই অসুখ।

এই রোগের লক্ষণগুলি কী কী-

১) এই অসুখ প্রথমে একটি চোখে হয়। পরে অন্য চোখেও ছড়িয়ে পড়ে।

২) এটা প্রচলিত আছে যে, কনজাংকটিভাইটিস রোগটি আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকার ফলে হয়। এই রোগের ভাইরাস বাতাসে থাকে। এবং এই রোগে আক্রান্ত ব্যক্তির চারপাশে যাঁরা থাকেন, তাঁরাও এই অসুখে আক্রান্ত হন।

৩) চোখ থেকে ক্রমাগত জল পড়তে থাকে।

৪) চোখের নিচের অংশ ফুলে যায় এবং লাল হয়ে যায়।

৫) চোখ জ্বলতে এবং চুলকাতে থাকে।

৬) আলোয় চোখে কষ্ট হয়।

কনজাংকটিভাইটিস হলে কী করবেন-

১) কিছুক্ষণ অন্তর অন্তর চোখে ঠান্ডা পানির ঝাপটা দিতে থাকুন। তবে পানির ঝাপটা দেওয়ার আগে হাতটা ভালো করে সাবান দিয়ে ধুঁয়ে নেবেন।

২) ভেজা চোখ টিস্যু পেপার দিয়ে মুছুন। এবং টিস্যু পেপারটি অবশ্যই ডাস্টবিনে ফেলবেন। নাহলে আপনার ব্যবহার করা টিস্যু পেপার থেকে সংক্রমণ ঘটতে পারে।

৩) চশমা ব্যবহার করুন। এর ফলে আপনার চোখ ভুলবশত হাত লেগে যাওয়া এবং ধুলো-ধোঁয়া থেকে বাঁচবে।

৪) চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যান্টিবায়োটিক ড্রপ চোখে দিন।

৫) নিজের ব্যবহার করা প্রসাধনী সামগ্রী অন্য কারওকে ব্যবহার করতে দেবেন না বা অন্যের ব্যবহার করা প্রসাধনী সামগ্রী ব্যবহার করবেন না।

কী করবেন না-

১) চোখ ঘষে চুলকাবেন না।

২) অন্য কারও আই ড্রপ ব্যবহার করবেন না। এর ফলে আপনার ফের কনজাংকটিভাইটিস হতে পারে।

৩) নিজের ব্যক্তিগত সামগ্রী বাকিদের সঙ্গে শেয়ার করবেন না।

৪) সম্ভব হলে আলাদা বাথরুম ব্যবহার করুন।