ফেসবুকের ত্রুটি সনাক্তকারী বাংলাদেশি তরুণ তৌফিক পেল পুরষ্কার  

১:৩৫ পূর্বাহ্ন | শনিবার, জুলাই ৯, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

 সময়ের কণ্ঠস্বর ডেস্ক –  ফেসবুকের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ ‘ফেসবুক লাইট’-এর নিরাপত্তা ত্রুটি সনাক্ত করে ১ হাজার ডলার বাউন্টি জিতে হল অফ ফেমে জায়গা করে নিয়েছে বাংলাদেশি তরুণ রিসার্চার মো. তৌফিক ইমাম চৌধুরী।

fesbuker-truti-sonakto

সে বর্তমানে ইসলামী ইউনিভার্সিটিতে ইংরেজি সাহিত্যের শেষ বর্ষের শিক্ষার্থী। এর আগে ফেসবুকে একাধিকবার বাগ রিপোর্ট করে ফেসবুকের হল অফ ফেমে জায়গা করে নিয়েছিল খ্যাতিসম্পন্ন বাংলাদেশী সিকিউরিটি রিসার্চার শাহী মির্জা। এছাড়াও ফেসবুকের হল অফ ফেমে জায়গা করে নিয়েছেন আরও কয়েকজন বাংলাদেশি।

বিশ্বের শীর্ষ প্রায় সব আইটি জায়ান্ট প্রতিষ্ঠানই বাগ বাউন্টি প্রোগ্রামের জন্য বিভিন্ন অংকের পুরষ্কার দিয়ে থাকে। যারা ক্রুটি সনাক্ত করতে পারে এবং সেটির অপব্যাবহার না করে তা সমাধানের জন্য রিপোর্ট করে তাদের পুরস্কৃত করে হয়ে থাকে। অন্যান্য প্রতিষ্ঠানের মত ফেসবুকও তার ব্যতিক্রম নয়। প্রতিষ্ঠানটি ২০১১ সালে প্রথম বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করে।

বর্তমানে ফেসবুকে ১২৭টি দেশের হোয়াইট হ্যাট হ্যাকার এবং সিকিউরিটি রিসার্চার বাগ রিপোর্ট করতে পারে। এসব দেশের মধ্যে ফেসবুকে বাগ রিপোর্টে ভারতীয়রা সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। সম্প্রতি বাংলাদেশি মেধাবী তরুণ সিকিউরিটি রিসার্চাররাও এই বাগ বাউন্টিতে অংশগ্রহান করছে। যদিও বাংলাদেশিদের অংশগ্রহণ এখনো হাতে গোনা। এরই সর্বশেষ সংযোজন হিসেবে ফেসবুকের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ “ফেসবুক লাইট”-এর নিরাপত্তা ত্রুটি সনাক্ত করে ১ হাজার ডলার বাউন্টি জিতে নেন এবং হল অফ ফেমে জায়গা করে নেন বাংলাদেশী তরুণ রিসার্চার মো. তৌফিক ইমাম চৌধুরী। সে দীর্ঘদিন ধরে আউটসোর্সিং সাইট গুলোতে সার্ভার অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে ফ্রিল্যান্স কাজ করে আসছে।