চাপের কাছে আত্মসমর্পণ করবেন না: বান কি মুনকে ইরান

৫:৫৮ পূর্বাহ্ন | শনিবার, জুলাই ৯, ২০১৬ আন্তর্জাতিক

file (4)


আন্তর্জাতিক ডেস্কঃ

পরমাণু চুক্তির বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী কোনো সদস্যের রাজনৈতিক চাপের কাছে আত্মসমর্পণ না করতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, জাতিসংঘ মহাসচিব বান কি মুন কখনো ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু আলোচনায় অংশ নেন নি এবং তার দ্বিবার্ষিক প্রতিবেদনেও এমন কোনো বিষয় নিয়ে আলোচনা করা ঠিক হবে না যা পরমাণু চুক্তির বিষয়বস্তুর সঙ্গে খুবই সাংঘর্ষিক।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স গোপন রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে, বান কি মুন তার দ্বিবার্ষিক রিপোর্টে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে বক্তব্য দিতে যাচ্ছেন যাতে তিনি বলবেন- তেহরানের এ ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরমাণু চুক্তির গঠনমূলক চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। রয়টার্সের রিপোর্টের প্রতিক্রিয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের ওই কর্মকর্তা বান কি মুনের প্রতি এসব কথা বলেছেন। তিনি বলেছেন, তেহরান আশা করে রয়টার্সের রিপোর্ট সত্য হবে না।

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু চুক্তি হওয়ার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কাছে বান কি মুন এই প্রথম দ্বিবার্ষিক রিপোর্ট পাঠাতে যাচ্ছেন। আগামী ১৮ জুলাই এ রিপোর্ট নিয়ে নিরাপত্তা পরিষদ আলোচনা করবে বলে কথা রয়েছে।