সংবাদ শিরোনাম
  • আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাদাম তেলের স্বাস্থ্য উপকারিতা…


file (5)


স্বাস্থ্য ডেস্কঃ

বাদাম তেল চুল এবং ত্বকের যত্নের জন্য একটি শ্রেষ্ঠ তেল। এর শক্তিশালী পুষ্টি উপাদান এবং উপকারী বৈশিষ্ট্য চুল এবং ত্বক ভালো রাখতে চমৎকার কাজ করে।

এটি শরীরের ত্বকের জন্যেও একটি চমৎকার ময়েশ্চারাইজার।

নিয়মিত বাদাম তেল মাখলে ত্বকের কালো দাগ দূর হয়। পুষ্টি ও শক্তি এ দুটো একসঙ্গে পেতে বেছে নিতে পারেন আলমন্ড বা বাদাম তেল। আজ ত্বক ও চুলের পাশাপাশি জেনে নেবো এর আরও কিছু পুষ্টি উপাদান ও উপকারিতা।

এন্টি প্রদাহজনকঃ

কাঠবাদাম তেলে আছে ফ্যাটি অ্যাসিড। তাই এটি স্কিন এর যেকোনো চর্ম সমস্যা দূর করতে সহায়তা করে। এবং প্রদাহ হ্রাস করে।

এন্টি-অক্সিডেন্টঃ

বাদাম তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা । এটি শরীরের শক্তি সঞ্চালন করে। এতে আছে রিবফ্লাবিন, ফসফরাস, কপার, যেটা শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে।

ভিটামিন-ইঃ

কাঠবাদামে ভিটামিন-ই আছে। ভিটামিন-ই ত্বকের জন্য অত্যন্ত কার্যকারী। এটি সূর্যের হাত থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বককে ড্যামেজ হওয়া থেকে রক্ষা করে। যাদের ত্বকে সান বার্ন আছে, তারা এটি থেকে পরিত্রাণ পেতে কাঠবাদাম তেল ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজারঃ

কাঠবাদাম তেল হলো প্রাকৃতিক ময়েশচারাইজার। এতে কোন কেমিক্যাল বা প্রিজেরভেটিভ নেই। তাই এই তেল কে সিরাম হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

মাসল রিলাক্সেশনঃ

বাদাম তেল দিয়ে মাংসপেশি ম্যাসেজ করলে তা মাংসপেশির জন্যে চমৎকার কাজ করে।

রেচকঃ

এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে চমৎকার রেচক হিসেবে কাজ করে।

বেদনানাশকঃ

ব্যথা স্থানে বাদাম তেল ম্যাসেজ করলে হালকা ব্যথা দূর হয়ে যায়।

মনসেচুরেটেড ফ্যাটঃ

কাঠবাদামে আছে মনসেচুরেটেড ফ্যাট। এটি শরীরে কলেস্ট্রল এর পরিমাণ কমাতে সাহায্য করে। প্রতিদিন কাঠ বাদাম খেলে শরীরে ভালো কলেস্ট্রল বাড়াতে সাহায্য করে। একটি রিসার্চ এ দেখা গিয়েছে যারা প্রতিদিন ১ টি করে কাঠবাদাম খেয়েছে তাদের কলেস্ট্রল ৪.৪% কমেছে এবং যারা প্রতিদিন দুটি করে খেয়েছে তাদের কমেছে ৯.৪% ।

ডায়বেটিসঃ

কাঠবাদাম শরীরে ব্লাড সুগার এর ব্যালেন্স রাখে। তাই ডায়বেটিস রোগীদের জন্য অনেক উপকারী।

চুলের যত্নেঃ

কাঠবাদামে রয়েছে চুল বান্ধব মনো ফ্যাটি অ্যাসিড, তার সঙ্গে ভিটামিন-এ, ডি, ই, বি১, বি২ এবং বি৬। এরা চুল কে পুষ্টি দেয়, চুলকে শক্ত করে। ফ্যাটি অ্যাসিড চুল কে সফট, সোজা এবং সিল্কি রাখে।

ত্বকের যত্নেঃ

কাঠবাদাম ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। প্রতিদিন কাঠবাদামের তেল দিয়ে ত্বক মাসাজ করলে, ত্বকের বলি রেখা কমবে। তাছাড়া মধু, লেবু, কাঠবাদাম তেল মিশিয়ে মুখে মাস্ক হিসাবে ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে দীপ্তিময় এবং মুখের বয়সের ছাপ কমে যাবে।

◷ ৬:৩২ পূর্বাহ্ন ৷ শনিবার, জুলাই ৯, ২০১৬ আপনার স্বাস্থ্য