• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

কাউখালীতে ছিন্নমূল শিশু ও প্রতিবন্ধীদের নিয়ে ‘অন্যরকম ঈদ’ উদযাপন

২:০৪ অপরাহ্ন | শনিবার, জুলাই ৯, ২০১৬ চট্টগ্রাম, দেশের খবর, স্পট লাইট

সৈয়দ বশির আহম্মেদ, কাউখালী প্রতিনিধি ॥

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই আনন্দ ভাগাভাগি করার জন্য প্রতিবন্ধী কল্যাণ সংস্থার উদ্যোগে বৃহস্পতিবার পিরোজপুরের কাউখালী উপজেলার আমরাজুড়ী ইউনিয়নের সন্ধ্যা নদীর বুকে জেগে ওঠা চরে আবাসনে বসবাসরত ছিন্নমূল শিশু ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানের আয়োজক প্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা সামাজিক উদ্যোক্তা আঃ লতিফ খসরু।

কর্মসূচীর মধ্যে ছিল-শিশুদের মিষ্টি সেমাই, মৌসুমী ফল আম দিয়ে আপ্যায়ন, সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে শিশুদের নিয়ে সন্ধ্যা নদীতে নৌকা ভ্রমন। এ সময় শিশুদের চোখে মুখে ছিল খুশির ঝিলিক।

উৎসবে অংশ নেয়া ৪ বাক প্রতিবন্ধীদের মা মঞ্জিলা সময়ের কণ্ঠস্বরকে বলেন, “এভাবে নিজের আত্মীয় স্বজনকে ছেড়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়ার জন্য কেউ মাঝে আসেনি। আর এই দিনে খসরু ভাই আমাদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেয়ার জন্য এসেছেন এজন্য আমরা খুশি ও আনন্দিত।”

somoyerkonthosor-eid

বুদ্ধি প্রতিবন্ধী জাহিদের বাবা কালু মিয়া সময়ের কণ্ঠস্বরকেবলেন, “খসরু ভাই নিজের পরিবারকে সময় না দিয়ে আমাদের শিশুদের কথা মনে করে এই নিভৃত চরে শিশুদের আনন্দ দেয়ার জন্য এসেছেন। এর চেয়ে মহৎ কাজ আর কি হতে পারে।”

সামাজিক উদ্যোক্তা আঃ লতিফ খসরু সময়ের কণ্ঠস্বরকে বলেন,“ঈদের দিন এসব শিশুদের একটু আনন্দ দিতে পেরে আমি নিজেও আনন্দিত ও গর্বিত। শিশুরা ওদের মাঝে আমাকে পেয়ে খুশি। আসুন আমরা সবাই মিলে যার যার অবস্থান থেকে দাড়াই ওদের পাশে, একটু সময় দিয়ে ওদের, বাড়াই সহায়তার হাত।