চার ফুটবলারকে নির্মমভাবে হত্যা করল আইএস

৬:২৭ অপরাহ্ন | শনিবার, জুলাই ৯, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস ডেস্ক: বছর দুয়েক আগের ঘটনা। সিরিয়ার রাক্কা শহর দখল করার পর সেখানে ফুটবলসহ সব ধরনের খেলাধুলা নিষিদ্ধ ঘোষণা করে আইএস। গতবছর এশিয়ান কাপে ইরাক ও জর্ডানের মধ্যকার ফুটবল ম্যাচ দেখার অভিযোগে ১৩ শিশুকে গলা কেটে হত্যা করে তারা।

এবার দর্শক নয়, সিরিয়ার চার জনপ্রিয় ফুটলারকে দিবোলোকে শিরশ্ছেদ করল আইএস জঙ্গীরা। একই সঙ্গে অজ্ঞাত এক ব্যক্তিকেও হত্যা করে তারা। ফুটবলকে ‘ঘৃণা’ করে আইএস? তাদের নেতারা মনে করেন, ফুটবলের মতো ‘হার-জিতের’ খেলাধুলা ইসলাম-রিরোধী।

নিহত ফুটবলাররা খেলতেন দেশটির শীর্ষস্থানীয় ফুটবল ক্লাব আল শাবাবের হয়ে। তারা হলেন- ওসামা আবু কুয়েত, ইহসান আল শোয়াইখ, নেহাদ আল হুসেন ও আহমেদ আহাওয়াখ।ISIS1468064408ফুটবলকে ইসলাম-বিরোধী মনে করা একটি কারণ তো আছেই, এই ফুটবলারদের বিরুদ্ধে কুর্দিদের সংগঠন ওয়াইপিজি’র হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছিল। ওসামা-ইহসানদের শিরশ্ছেদ করার সময় আইএস টুইটার বার্তায় শিরশ্ছেদকৃত ব্যক্তিদের নাম ও ছবি প্রকাশ করে।

আইএসের স্বঘোষিত রাজধানী সিরিয়ার রাক্কা শহরে জনসম্মুখে ওই চার ফুটবলারের শিরশ্ছেদ করে জঙ্গিরা। এ সময় সেখানে অনেক শিশুও উপস্থিত ছিল। তাদের চোখের সামনেই ফুটবলারদের জবাই করা হয়।