ডুবোজাহাজ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

৬:৩৮ অপরাহ্ন | শনিবার, জুলাই ৯, ২০১৬ আন্তর্জাতিক

4bk34d6750cc734him_800C450


আর্ন্তজাতিক:

উত্তর কোরিয়া আজ(শনিবার) একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। দেশটির পূর্বাঞ্চলে ডুবোজাহাজ থেকে এ পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়া জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। অবশ্য ক্ষেপণাস্ত্রটি কোথায় আঘাত বা এটির পাল্লা কি সে বিষয়ে তাৎক্ষণিক ভাবে কোনো তথ্য দেয়া হয় নি।

উত্তর কোরিয়ার উপকূলীয় শহর সিনপোর কাছ থেকে এটি ছোঁড়া হয়েছে। এর আগে ডুবোজাহাজ থেকে ছোঁড়ার উপযোগী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে সিনপোর কাছাকাছি এলাকায় দেশটি তৎপরতা চালিয়েছে বলে বিশ্লেষকরা দেখতে পেয়েছেন।

ডুবোজাহাজ থেকে ছোঁড়ার উপযোগী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি নিয়ে উত্তর কোরিয়ার তৎপরতা প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রচণ্ড উদ্বেগ সৃষ্টি করেছে। সাধারণ ভাবে, এ জাতীয় ব্যবস্থার অবস্থান আগে ভাগে বের করা বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়।

ওয়াশিংটন এবং সিউল কোরিয় উপদ্বীপে আমেরিকায় তৈরি অত্যাধুনিক ‘থাড’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের লক্ষ্যে আনুষ্ঠানিক চুক্তি করার একদিন পরই এ পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

এদিকে, উপদ্বীপে সম্ভাব্য ‘থাড’ ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে আমেরিকার প্রতি যৌথ হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন এবং রাশিয়া। ‘থাড’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হলে তাতে কৌশলগত ভারসাম্য নষ্ট হবে এবং অস্ত্র প্রতিযোগিতা বাড়বে বলে আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।