• আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিশা দেশাই’র বৈঠকে উঠে এল যেসব বিষয়

৭:৩১ অপরাহ্ন | রবিবার, জুলাই ১০, ২০১৬ ফিচার

46140184.cmsসময়ের কণ্ঠস্বর- রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।
রোববার (১০ জুলাই) বেলা ৩টায় বৈঠক শুরু হয়। এসময় জঙ্গি, সন্ত্রাসী ও চরমপন্থীদের দমনে বাংলাদেশের পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সন্ত্রাস দমনে আবারো দেশটির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এসব কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ‘ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্র সহমর্মিতা প্রকাশ করেছে। সন্ত্রাস দমনে দেশটির পক্ষ থেকে সহযোগিতা করার কথাও বলেছেন নিশা দেশাই। তারা প্রস্তাব দিয়েছেন, তা নিয়ে আলোচনা চলছে। আলোচনা শেষেই বলা যাবে। এজন্য পুলিশকে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাবও দিয়েছেন তারা।’

এর আগে বেলা সাড়ে ১২টায় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন নিশা দেশাই। রোববার সকালে তিনি ঢাকায় পৌঁছান। তার সঙ্গে ছিলেন মার্কিন উপ সহকারী সচিব সিং আনান্দ।

বৈঠকে উপস্থিত ছিলেন- ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, কূটনীতিক, স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গেও দেখা করেন নিশা দেশাই।