অবাক হলেও সত্যি ! পাওয়া গেল তিন সূর্যের গ্রহ !

১১:২৮ অপরাহ্ন | রবিবার, জুলাই ১০, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

eso1624b


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক-

সম্প্রতি ৩২০ আলোকবর্ষ দূরে তিনটি নক্ষত্র আছে এমন গ্রহের অস্তিত্ব পাওয়া গেছে।

এর মানে হচ্ছে গ্রহটি যেটি এইচডি ১৩১৩৯৯এবি নামে পরিচিত – তাতে যদি আপনি যেতে পারেন তহালে ঋতুভেদে কখনো গোটা দিনই দিবালোক আবার ঋতুভেদে কখনো তিনবার সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পাবেন।

বিজ্ঞানীরা জানান, তারা বিস্মিত যে এমন একটি গ্রহ এভাবে টিকে থাকতে পারে, কারণ গ্রহটির কক্ষপথের অস্থিরতা একে গভীর শূন্যে নিক্ষিপ্ত করতে পারে।

গ্রহটি ‘সেন্তেরাস’-এর নক্ষত্রপুঞ্জের মধ্যে অবস্থান করছে। তিনটি উজ্জ্বল তারার মধ্যে উজ্জ্বলতম তারার চারিদিকে এটি একটি প্রশস্থ কক্ষপথে প্রদক্ষিণ করে, জানিয়েছে স্কাই নিউজ।

অন্য নক্ষত্রদুটি একে অপরের চারদিকে আবর্তন করে এবং এরা গ্রহটির কক্ষপথের বাইরে অবস্থান করে। তারা দুইটি কেন্দ্রের বড় নক্ষত্রকে ঘিরেও আবর্তন করে। বলা হয়, কেন্দ্রে থাকা এই নক্ষত্র আমাদের সূর্যের চেয়ে ৮০ শতাংশ বড়।

জ্যোতির্বিজ্ঞানীরা সৌরমণ্ডলের বাইরে যে অল্প কয়েকটি গ্রহ চিহ্নিত করেছেন তার মধ্যে এইচডি ১৩১৩৯৯এবি অন্যতম। এই গ্রহের শনাক্তকারী ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা-এর জ্যোতির্বিজ্ঞানী কেভিন ওয়াগনার জানান, “কক্ষপথের অর্ধেক যেতে গ্রহটি সময় নেয় পৃথিবীর সাড়ে পাঁচশ’ বছরের সমান। এর আকাশে তিনটি নক্ষত্র রয়েছে। কম আলোর নক্ষত্র দুইটি বেশি কাছাকাছি এবং উজ্জ্বলতম নক্ষত্র থেকে দূরে অবস্থান করে।”

“অনেক বছর ধরে নক্ষত্রগুলো কাছাকছি অবস্থান করছে এবং সমানতালে তিনবার সূর্যোদয় এবং সূর্যাস্ত ঘটায়”, বলেন তিনি। তার মতে, গ্রহের কক্ষপথ ও নক্ষত্রের আবর্তন গতি প্রতি দিন আরও বৃদ্ধি পাবে এবং এভাবে তা একটি বিন্দুর মতো অবস্থায় পরিণত হবে। ১.৬ কোটি বছর বয়সী এই গ্রহের বর্ণনা উঠে এসেছে সায়েন্স জার্নাল-এর সর্বশেষ প্রতিবেদনে। গ্রহটির ভর সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির ভরের তুলনায় চার গুণ বেশি আর তাপমাত্রা ৫৮০ ডিগ্রি সেলসিয়াস।

পিএইচডি গবেষক ওয়াগনার বলেন, “কীভাবে এই গ্রহ চরম পরিবেশের মধ্যে তার বিশাল কক্ষপথে আবর্তন করছে তা এখনও বোঝা যাচ্ছেনা। তবে বৃহত্তর এই সিস্টেম সম্পর্কে জানা গেলে অনেক বৈচিত্র্য আমাদের সামনে আসবে বলে আমার বিশ্বাস।”