• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ইরানের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্র হচ্ছে


4bk781ed80f0a59z9j_800C450


আর্ন্তজাতিক:

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান আলাউদ্দিন বোরুজেরিদ বলেছেন, ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলো তেহরানের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্র পাকাচ্ছে। তবে ইরান এ ধরনের ষড়যন্ত্রের চিন্তাশীল জবাব দেবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

সম্প্রতি ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল যে বক্তব্য দিয়েছেন তার জবাবে বোরুজেরদি এসব কথা বলেছেন। বৃহস্পতিবার রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, বান কি মুন ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে গোপন একটি রিপোর্ট দিয়েছেন যাতে বলা হয়েছে তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতার চেতনার পরিপন্থী।

আর জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বৃহস্পতিবার দাবি করেন, ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রেখে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত থাকায় তিনি ইউরোপে ইরানকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনেরও আহ্বান জানান।

প্রায় একই সময়ে বান কি মুন ও জার্মান চ্যান্সেলরের দেয়া এসব বক্তব্য নতুন ষড়যন্ত্রের আলামত বলে মন্তব্য করেন বোরেুজেরদি। তিনি বলেন, পশ্চিমা নেতারা অনেক সময় নিজেদেরকে তুলে ধরার জন্য রাজনৈতিক ও অপেশাদারসূলভ বক্তব্য দিয়ে থাকেন। কিন্তু ইরানের কূটনৈতিক কর্মকর্তারা সতর্কতার সঙ্গে এসব ষড়যন্ত্র মোকাবেলা করবেন। তিনি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি চূড়ান্ত পরমাণু সমঝোতার সঙ্গে মোটেই সাংঘর্ষিক নয়।

◷ ২:১২ পূর্বাহ্ন ৷ সোমবার, জুলাই ১১, ২০১৬ আন্তর্জাতিক