অপরাধের তথ্য পেতে চালু হলো ‘রিপোর্ট টু র‌্যাব’

১১:৫১ অপরাহ্ন | সোমবার, জুলাই ১১, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

death


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: অপরাধের তথ্য পেতে এবার একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সোমবার বিকেলে উত্তরায় র‌্যাব সদরদফতরে ‘রিপোর্ট টু র‌্যাব (Report 2 RAB)’ নামের এই অ্যাপ্লিকেশনের উদ্বোধন করেন বাহিনীর মহাপরিচালক বেনজীর আহমেদ। অ্যাপটি প্রসঙ্গে র‌্যাব মহাপরিচালক জানান, এর মাধ্যমে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে ঘরে বসেই যে কেউ র‌্যাবকে অপরাধ সংক্রান্ত কোনো তথ্য দিয়ে সহায়তা করতে পারবেন।

তিনি বলেন, ‘যেকোনো ধরনের টেররিস্ট অ্যাটাক, সেই সংক্রান্ত তথ্য ও যেকোনো ধরনের অপরাধের তথ্য এই অ্যাপসের মাধ্যমে র‌্যাবকে জানানো যাবে।’ নাগরিকদের পাঠানো তথ্যের ভিত্তিতে বাহিনীর সদস্যরা দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন—জানিয়ে বেনজীর আহমেদ জানান, অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী তার নাম-পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশের সুযোগও রয়েছে।

ফেসবুক, টুইটার, ব্লগ বা অনলাইনে জঙ্গি সংক্রান্ত কোনো তথ্য দেখলে বা কোনো প্রচারণা দেখলে তার ‘স্ক্রিন শট’ এই অ্যাপের মাধ্যমে র‌্যাবকে পাঠানো যাবে বলেও জানান র‌্যাবপ্রধান।
নতুন অ্যাপটি সম্পর্কে সংবাদ সম্মেলনে একটি ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ উপস্থাপন করেন র‌্যাবের পরিচালক (যোগাযোগ) উইং কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ।

প্রেজেন্টেশনে তিনি জানান, অ্যাপ্লিকেশনটি র‌্যাবের ওয়েবসাইট (www.rab.gov.bd) ও গুগল প্লে-স্টোর-এ পাওয়া যাবে। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী বিনামূল্যে অ্যাপসটি ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন। অ্যাপের মাধ্যমে ‘টেক ফটো’ অপশনে গিয়ে অপরাধের ছবি তুলেও পাঠানো যাবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল আনোয়ার লতিফ খান, গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ প্রমুখ।