ক্ষেপণাস্ত্র কর্মসূচি: ‘কঠোর ব্যবস্থা নেবে তেহরান’

৮:১২ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১২, ২০১৬ আন্তর্জাতিক

4bhf17fce9deb3nkr_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ব্যাঘাত ঘটানোর যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে তেহরান। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, “আমাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে বিঘ্ন সৃষ্টি করার যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব। সে প্রচেষ্টা রাজনৈতিক, আইনগত বা কারিগরি- যেকোনোভাবেই হোক না কেন।”

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতার সঙ্গে দেশটির ক্ষেপণাস্ত্র কর্মসূচি সঙ্গতিপূর্ণ নয় বলে জাতিসংঘ মহাসচিব বান কি মুন দাবি করার পর আরাকচি এ মন্তব্য করলেন। পরমাণু সমঝোতা বাস্তবায়ন সংক্রান্ত প্রথম ষান্মাসিক প্রতিবেদনে বান কি মুন ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করারও আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কে আইআরআইবিকে দেয়া সাক্ষাৎকারে আরাকচি আরো বলেন, ওই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বান কি মুনকে ফোন করে এর প্রতিবাদ জানান। ওই টেলিফোনালাপে দুই কর্মকর্তার মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘ মহাসচিব তার প্রতিবেদনে পরিবর্তন আনবেন বলে তেহরান আশা করছে। তা না হলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এর কঠোর জবাব দেবে। আমেরিকা ও ইউরোপের চাপের মুখ বান কি মুন ইরান বিরোধী এ প্রতিবেদন তৈরি করতে বাধ্য হয়েছেন বলে আরাকচি মন্তব্য করেন।