প্রথম বাংলাদেশি হিসেবে অলিম্পিকে সিদ্দিকুর

৮:৫০ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১২, ২০১৬ খেলা

mnrhpeao


স্পোর্টস ডেস্ক: প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি অলিম্পিক গেমসে অংশ নেওয়ার যোগ্যতা অর্জনের ইতিহাস গড়লেন সিদ্দিকুর রহমান। রিও অলিম্পিকে কোয়া্লিফাই করেছেন তিনি।

সোমবার (১১ জুলাই) রিও অলিম্পিকের জন্য কোয়ালিফাই করা পুরুষ ও মহিলা গলফারদের চূড়ান্ত র‌্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক গলফ ফেডারেশন (আইজিএফ)। সেখানে সিদ্দিুকর রহমান রয়েছেন ৫৬তম স্থানে। মঙ্গলবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানাবে আইএফজি।

আগামী মাসে ব্রাজিলের রিও ডি জেনেরোতে বসবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকের ৩১তম আসর। এতে যুক্ত থাকছে গলফও।

অলিম্পিকের ইতিহাসে ১১২ বছর পর ফের গলফ খেলা যুক্ত হয়েছে। সর্বশেষ ১৯০৪ সালে খেলাটি সংযুক্ত করা হয়েছিল অলিম্পিকে।

আইজিএফ’র অফিসিয়াল সাইটে সোমবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিও অলিম্পিকের জন্য মহিলা ও পুরুষ গলফারদের চূড়ান্ত র‌্যাঙ্কিং সোমবার প্রকাশিত হলেও মঙ্গলবার তালিকার প্রতিটি খেলোয়াড়ের দেশের জাতীয় অলিম্পিক কমিটিকে (এনওসি) আনুষ্ঠানিকভাবে তা জানাবে আইজিএফ। প্রতিটি দেশের এনওসি উক্ত গলফার অলিম্পিকে অংশ নেওয়ার বিষয়ে সবধরনের কোয়ালিফেশন (অংশ নেওয়ার যোগ্যতা) প্রক্রিয়া পাশে সক্ষম কিনা তা নির্ধারণ করবে। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে আগামী ১৮ জুলাই অংশগ্রহণকারী গলফারদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে আইজিএফ।

রিও অলিম্পিকে পুরুষ ও মহিলা ক্যাটাগরিতে ৬০ জন করে মোট ১২০ জন গলফার সুযোগ পাচ্ছেন। সোমবার পর্যন্ত আইজিএফ’র র‌্যাঙ্কিংয়ে থাকা শীর্ষ ৬০ গলফার (মহিলা ও পুরুষ পৃথকভাবে) এতে সুযোগ পাবেন। যদিও জিকা ভাইরাসের আতঙ্কে সুযোগ পাওয়া অনেক গলফারেই রিও অলিম্পিকে অংশ নিবেন না বলে জানিয়েছেন ইতোমধ্যে।