সোনামসজিদ বন্দরে ৩শ’ ১ কোটি টাকা রাজস্ব আদায়ে ঘাটতি

৯:২৭ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১২, ২০১৬ দেশের খবর, রাজশাহী

0c344137-f53f-4180-815d-1b99293e548e


কামাল হোসেন, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:

দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থল বন্দরে গত ২০১৫-২০১৬ অর্থ বছরে রাজস্ব আদায় হয়েছে ৫শ’ ২৯ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ৩শ’ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩শ’ ১ কোটি ৭৭ লাখ ২৪ হাজার টাকা কম। কিন্তু সংশি¬ষ্টরা বলছেন, প্রকৃত পক্ষে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৭৯ কোটি টাকা বেশী রাজস্ব আদায় হয়েছে। সোনামসজিদ স্থল বন্দরের সহকারী কমিশনারের অফিস সূত্রে জানা গেছে ২০১৫-২০১৬ অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮শ’ ৩১ কোটি ৪১ লাখ ৫৭ হাজার টাকা।

মাসওয়ারী হিসাব অনুযায়ী গত ২০১৫ সালের জুলাই মাসে লক্ষ্যমাত্রা ২২ কোটি টাকার স্থলে আদায় হয়েছে ১৫ কোটি ৯০ হাজার টাকা, আগস্ট মাসে লক্ষ্যমাত্রা ৩১ কোটি ৫ লাখ টাকার স্থলে আদায় হয়েছে ৩১ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার টাকা, সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ৪৪ কোটি ৯৭ লাখ ৭১ হাজার স্থলে আদায় হয়েছে ৪৪ কোটি ৮৫ লাখ ৪ হাজার টাকা, অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ৪০ কোটি ৪৫ লাখ ৬৩ হাজার টাকার স্থলে আদায় হয়েছে ৪০ কোটি ৪১ লাখ ৮২ হাজার টাকা, নভেম্বর মাসে লক্ষ্যমাত্রা ৭৮ কোটি ৭৫ লাখ ৮৪ হাজার টাকার স্থলে আদায় হয়েছে ৭৮ কোটি ৫৮ লাখ ৩৮ হাজার টাকা, ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ৭২ কোটি ৪৫ লাখ ৯৮ হাজার টাকার স্থলে আদায় হয়েছে ৭২ কোটি ৬ লাখ ২৯ হাজার টাকা।

অপরদিকে চলতি বছরে জানুয়ারী মাসে লক্ষ্যমাত্রা ৬৭ কোটি ১ লাখ ১২ হাজার টাকার স্থলে আদায় হয়েছে ৬৭ কোটি ১২ লাখ ৭৮ হাজার টাকা, ফেব্র“য়ারী মাসে লক্ষমাত্রা ৭৪ কোটি টাকার স্থলে আদায় হয়েছে ৬১ কোটি ১৫ লাখ ৪১ হাজার টাকা, মার্চ মাসে লক্ষ্যমাত্রা ৯৯ কোটি ৫০ লাখ টাকার স্থলে আদায় হয়েছে ৩৬ কোটি ৪৮ লাখ ৫ হাজার টাকা, এপ্রিল মাসে লক্ষ্যমাত্রা ৯৯ কোটি ৮০ লাখ টাকার স্থলে আদায় হয়েছে ৩০ কোটি ২২ লাখ ৪৮ হাজার টাকা, মে মাসে লক্ষ্যমাত্রা ১শ’ কোটি ২৫ লাখ টাকার স্থলে আদায় হয়েছে ২৬ কোটি ৪৬ লাখ ৬০ হাজার টাকা, জুন মাসে লক্ষ্যমাত্রা ১শ’ কোটি ৭০ লাখ ২৯ হাজার টাকার স্থলে ২৯ জুন পর্যন্ত আদায় হয়েছে ২৫ কোটি ৯৩ লাখ ৯৩ হাজার টাকা।

এ ব্যাপারে সোনামসজিদ স্থল বন্দরের সহকারী কমিশনার সাঈদ আহমেদ রুবেল জানান, গেল অর্থ বছরের প্রাথমিক ভাবে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা ছিল ৩শ’ ৫০ কোটি টাকা। কিন্তু অর্থ বছরের মার্চ পর্যন্ত রাজস্ব আদায় ১শ’ কোটি বেশীসহ মোট আদায় হয়েছিল ৪শ’ ৫০ কোটি টাকা। সেই প্রবৃদ্ধির হার অব্যহত রেখে রাজস্ব বোর্ড নতুন করে লক্ষ্যমাত্রা দ্বিগুণেরও বেশী করে অর্থাৎ ৮শ’ ৩১ কোটি ৪১ লাখ ৫৭ হাজার টাকা নির্ধারণ করে। ফলে রাজস্ব আদায়ের ক্ষেত্রে প্রবৃদ্ধির হার অব্যহত রয়েছে এবং লক্ষ্যমাত্রা নির্ধারণ অতিরিক্ত হওয়ায় অর্জন করা সম্ভব হয়নি।

এসিল্যান্ডের যোগদান সালথায় নবাগত এসিল্যান্ডের যোগদান

সোমবার, অক্টোবর ২৬, ২০২০