• আজ সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ ৷ ২১ জুন, ২০২১ ৷

ইরাকের বাগদাদে আবারো গাড়ি বোমা হামলা: নিহত ১১


❏ বুধবার, জুলাই ১৩, ২০১৬ আন্তর্জাতিক

4bk7d17cb321b6a6ga_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরাকের রাজধানী বাগদাদের উত্তর অংশে একটি এলাকায় গাড়ি বোমা বিস্ফোরণে আবারো অন্তত ১১ ব্যক্তি নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে আরো ১১ জন।বাগদাদের উত্তর অংশে রাশিদিয়ার যে এলাকায় এ হামলা চালানো হয়েছে এর আগে একই দিনে গতকাল (মঙ্গলবার) সেখানে আরেকটি শক্তিশালী গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল। একটি সবজি বাজারে চালানো ওই হামলায় অন্তত ২৫ ব্যক্তি নিহত হওয়ার পাশাপাশি আরো বহু আহত হয়েছিল।

গত কয়েক সপ্তাহ থেকে বাগাদাদে সন্ত্রাসী হামলার মাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বেশীরভাগ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

এর আগে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী বাগদাদের কারাদা এলাকার একটি মার্কেটে কেনাকাটার ভিড়ের মধ্যে এক ব্যক্তি শক্তিশালী গাড়ি বোমার বিস্ফোরণ ঘটালে অন্তত ৩০০ ব্যক্তি প্রাণ হারায়। ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর এটিই সবচেয়ে বড় রক্তক্ষয়ী হামলা।

বাগদাদে ধারাবাহিক বর্বরোচিত হামলার জের ধরে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বাগদাদ অপারেশন কমান্ডের প্রধানসহ কয়েকজন শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। ইরাক বিষয়ে জাতিসংঘের বিশেষ মিশন জানিয়েছে, গত জুন মাসে ইরাকে বিভিন্ন হামলায় ৬৬২ ব্যক্তি নিহত এবং অপর ১৪৫৭ জন আহত হয়। এর মধ্যে বাগদাদেই ২৩৬ বেসামরিক ব্যক্তি নিহত হয়।