ট্যুর দা স্পিরীট

৬:১১ অপরাহ্ন | বুধবার, জুলাই ১৩, ২০১৬ প্রজন্মের ভাবনা, স্পট লাইট

13659130_883628565113968_2508020252589498389_n


আজিজুলহাকিম বাদল, সময়ের কণ্ঠস্বরঃ

বাইকারদের মধ্যে হেলমেটসহ অন্যান্য নিরাপদ সরঞ্জামাদি ব্যবহার এবং প্রয়োজনীয় সংকেত মেনে নিরাপদ গতিতে মোটরসাইকেল ব্যবহারে উদ্ভুদ্ধ করার লক্ষ্যে আমরা চারজন বাইকার (সামিউল আজাদ শিশির, লুতফুল্লাহ আল মারুফ, টি এম মোর্শেদুল হক এবং ইয়াসির মাহমুদ) মোটরসাইকেলে চড়ে সমগ্র বাংলাদেশ (৬৪ জেলা)ভ্রমন করেছিলাম।

আমরা প্রতিটি জেলায় গিয়ে সেই জেলার বাইকারদের সাথে দেখা করে তাদের সাথে মোটরসাইকেলের নিরাপত্তাজনিত বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি এবং তাদের মাঝে বাইকের নিরাপত্তা সংক্রান্ত ১০টি টিপস সম্বলিত বাইকবিডির লিফলেট বিতরণ করেছি। আমরা প্রমান করেছি যে কোন ধরনের দুর্ঘটনা ছাড়াই নিরাপদে মোটরসাইকেলে করে যাতায়াত করা সম্ভব।

এই লক্ষ্যে দীর্ঘ তিনমাস (৩ মাস) ধরে প্রয়োজনীয় সকল জিনিসপত্র সংগ্রহ, রোডম্যাপ নির্ধারন, বিভিন্ন জেলার বাইকারদের সাথে যোগাযোগসহ সব ধরনের প্রস্তুতি গ্রহনের পর আমরা আমাদের ভ্রমন শুরুর তারিখ নির্ধারন করেছিলাম ২১শে ডিসেম্বার ২০১৫। এই ভমনের সময়সূচী ছিল ২৫ দিন যা শুরু হইয়েছিল ২১শে ডিসেম্বর এবং শেষ হয়েছিল ১৪ই জানুয়ারি ২০১৬। পুর্বের নির্ধারিত তারিখ অনুযায়ী আমরা ২১ তারিখ সকাল ৭টা বাজে হাউডি (জাহাঙ্গীর গেটের পাশে) থেকে আমাদের ভ্রমণ শুরু করেছিলাম এবং সেখানেই ভ্রমণ শেষ করেছিলাম। আমাদের এই ভ্রমণে আমরা বাংলাদেশের ৬৪জেলা ভ্রমণসহ সর্বোমোট ছয় হাজার সাতশ ছাপ্পান্ন (৬৭৫৬) কিলোমিটার পথ পাড়ি দিয়েছিলাম সম্পুর্ন মোটরসাইকেলে চড়ে।

আমাদের এই ভ্রমনের মূল উদ্দেশ্য ছিল মোটরসাইকেল সংক্রান্ত দুর্ঘটনা রোধে হেলমেটসহ প্রয়োজনীয় সেফটি গিয়ার ব্যবহারে সারা বাংলাদেশের বাইকারদের উদ্ভুদ্ধ করা। পাশাপাশি মোটরসাইকেলে করে সমগ্র বাংলাদেশ ভ্রমণ করা।

আর্টিক্যালটি লিখেছেন…
Samiul Azad Shishir
Founder
Tour The Spirit