• আজ সোমবার, ৫ আশ্বিন, ১৪২৮ ৷ ২০ সেপ্টেম্বর, ২০২১ ৷

পরমাণু কর্মসূচি আবার পুরোপুরি চালু করতে পারে ইরান: রুহানি


❏ বুধবার, জুলাই ১৩, ২০১৬ আন্তর্জাতিক

4bk251ad0458923iiv_800C450আন্তর্জাতিক ডেস্কঃ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তেহরান ও ছয়জাতি গোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা লঙ্ঘন করা হলে তার দেশ আবার পরমাণু কর্মসূচি পুরোপুরি চালু করতে পারে।

রাজধানী তেহরানে আজ (বুধবার) এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি এ কথা বলেছেন। পরমাণু সমঝোতা সইয়ের বার্ষিকী উপলক্ষে আজকের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গত বছরের ১৪ জুলাই ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে এ সমঝোতা স্বাক্ষর হয়। ছয় জাতিগোষ্ঠীর সদস্য দেশগুলো হচ্ছে আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানি। টানা ২৩ মাস আলোচনার পর এ সমঝোতা প্রতিষ্ঠিত হয়।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান সবসময় এ সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে তবে অন্য পক্ষের কোনো দেশ তা লঙ্ঘন করতে তেহরানও দ্রুতগতিতে পূর্ণাঙ্গ পরমাণু কর্মসূচিতে ফিরে যাবে। তিনি বলেন, “যদি কখনো ছয় জাতিগোষ্ঠীর কোনো সদস্য সমঝোতা ভেঙে ফেলে তাহলে ইরান তার পরমাণু কর্মসূচি খুব স্বল্প সময়ের মধ্যে কাঙ্ক্ষিত মাত্রায় নিয়ে যাবে। পরমাণু সমঝোতার মাধ্যমে দু পক্ষই লাভবান হতে পারে এবং সারা বিশ্বে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হতে পারে। কিন্তু সমঝোতা লঙ্ঘন করা হলে তা সবার জন্য ক্ষতি বয়ে আনবে; ক্ষতিগ্রস্ত হবে আন্তর্জাতিক অঙ্গন। সে কারণে সবার উচিত এ সমঝোতা এগিয়ে নেয়া এবং পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা।”

প্রেসিডেন্ট রুহানি আরো বলেছেন, গত বছরের ১৪ জুলাই পরমাণু সমঝোতা সই কারর মধ্যদিয়ে ইরান তার শক্তিমত্তার প্রমাণ দিয়েছে। এর মাধ্যমে এও প্রমাণিত হয়েছে যে, আলোচনার মাধ্যমে বড় শক্তিগুলোর সঙ্গে যেকোনো জটিল ইস্যু সমাধান করা সম্ভব।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন