দেশীয় সম্পদ রফতানি করে ৩৭শ’ কোটি ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ


❏ বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০১৬ অর্থনীতি, ফিচার

e-22


সময়ের কণ্ঠস্বর- রফতানি আয়ে এবার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরের সম্ভাব্য রফতানি আয়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ আয়ের প্রাক্কলন চূড়ান্ত করেছে। এটি চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ৩৫০ কোটি ডলার বেশি। চলতি লক্ষ্যমাত্রার চেয়ে ১০ শতাংশ প্রবৃদ্ধি ধরে এটি নির্ধারণ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০১৫-১৬ অর্থবছরের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ হাজার ৩৫০ কোটি ডলার। প্রস্তাবিত রফতানি লক্ষ্যমাত্রার মধ্যে তৈরি পোশাক খাত থেকেই আয়ের প্রাক্কলন করা হয়েছে ৩ হাজার ৩৩ কোটি মার্কিন ডলার। যেখানে ওভেন গার্মেন্ট থেকে আসবে ১ হাজার ৬১৮ কোটি ডলার এবং যার প্রবৃদ্ধি ধরা হচ্ছে ১০.৮ শতাংশ। আর নিটওয়্যার খাত থেকে আয় আসবে এক হাজার ৪১৫ কোটি ডলার।

বৃহস্প‌তিবার স‌চিবালয়ে ‘২০১৬-২০১৭ অর্থবছরের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন’ সংক্রান্ত সভায় রফতানির এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সভায় সভাপতিত্ব করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রানা প্লাজা ধসের পর ইউরোপীয় ইউনিয়ন আমাদের দেশের তৈরি পোশাকের দাম বাড়ায়নি। অন্য দেশের মত দাম পেলে রফতানির পরিমাণ ৪ হাজার কোটি ডলার হতো। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে জিএসসি সুবিধাও না পেলেও তৈরি পোশাক রফতানি ক্ষতিগ্রস্ত হয়নি। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৫৫ শতাংশ। যেটা ২০১৩-২০১৪ অর্থবছরে ছিল ৩ দশমিক ৫৮ শতাংশ। অর্থাৎ যুক্তরাষ্ট্রে প্রবৃদ্ধি দ্বিগুণ হয়েছে।

গত অর্থবছরের মত চলতি অর্থবছরেও রফতানির লক্ষ্যমাত্রা অর্জিত হবে এমন আশাবাদ ব্যক্ত করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সন্ত্রাস, হত্যা আমাদের অগ্রযাত্রা ব্যহত করতে পারবে না। আমরা বাঙালি জাতি ঐক্যবদ্ধ, ঐক্যবদ্ধ জাতিকে কেউ দমাতে পারবে না।’

চলতি অর্থবছরে তৈরি পোশাক খাতে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৩০ কোটি ডলার।

‘এ লক্ষ্যমাত্রা অর্জনে তৈরি পোশাক খাতকে যে সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া প্রয়োজন সেটা আমরা দেব’ বলে জানান তোফায়েল আহমেদ।

সভায় বাণিজ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, রফতানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরূহা সুলতানাসহ মন্ত্রণালয় ও ইপিবি’র অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :
করোনায় প্রাণ কেড়ে নিল আরো ৮ জনের দেশে করোনায় মৃত্যু আবার বাড়ল

❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

track n34n ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার

❏ বুধবার, সেপ্টেম্বর ২২, ২০২১

স্বাস্থ্যের তিন হাজার পদে নিয়োগ বাতিল

❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন