সংবাদ শিরোনাম
মহানবী (সা.)-কে অবমাননা করায় ফরাসি রাষ্ট্রদূতকে তলব করছে পাকিস্তান | ম্যাকরনকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানাল লিবিয়া | রিফাত হত্যা: অপ্রাপ্ত বয়স্ক ১১ আসামির বিভিন্ন মেয়াদে সাজা | সংসদে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনার দাবি চরমোনাই পীরের | প্রতিদিন ১২শ’ লিটার আতর দিয়ে ধোয়া হয় পবিত্র কাবা শরিফ | কোরআন পাঠ চলাকালে পাকিস্তানে মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭ | বিশ্বনবীকে অবমাননা করায় ক্ষেপেছেন এরদোগান, ফ্রান্স-তুরস্ক বিরোধ তুঙ্গে | আজই কাউন্সিলর পদ থেকে ইরফানকে বরখাস্ত করা হবে: তাজুল ইসলাম | রংপুরে নবম শ্রেণির ছাত্রীকে গণধর্ষণ: দুই আসামিকে আদালতে নেওয়া হয়েছে | হাজী সেলিমের প্রটোকল অফিসার টাঙ্গাইলে গ্রেফতার |
  • আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলা অটোমোবাইল স্কুল ও মেহরাবের কথা…

৭:২০ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০১৬ প্রজন্মের ভাবনা, স্পট লাইট

13669181_884094555067369_3186307525022715267_n


আজিজুলহাকিম বাদল, সময়ের কণ্ঠস্বরঃ

“ছোটবেলা থেকেই গাড়ির প্রতি আমার অন্য রকম এক আগ্রহ ছিল। সে সময় বিবিসিতে ‘টপগিয়ার’ দেখতাম নিয়মিত। টপগিয়ার দেখতে দেখতেই গাড়ির প্রতি এক অমোঘ নেশা জন্ম নিল আমার। এরপর স্কুলজীবনেই গাড়ি নিয়ে কাজ করার ভূত চাপে আমার মাথায়”- কথাগুলো বলছিলেন বাংলা অটোমোবাইল স্কুলের ফাউন্ডার ও ট্রেইনার মেহরাব মাসাঈদ হাবিব। “খুলে যাক অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর জ্ঞান এর দ্বার” স্লোগান নিয়ে ২০১৩ সালের ডিসেম্বরে ফেসবুকে যাত্রা শুরু করে বাংলা অটোমোবাইল স্কুল।

বাংলা ভাষায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন বিষয়াদির উপর জ্ঞান ছড়িয়ে দেওয়াই বাংলা অটোমোবাইল স্কুলের লক্ষ্য। বাংলা অটোমোবাইল স্কুল বাংলা ভাষায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর জ্ঞান প্রদানের জন্য বিশ্বের প্রথম কোন উদ্যোগ। এদেশে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর উপর প্রাতিষ্ঠানিক শিক্ষার তেমন ব্যবস্থা নেই। যার ফলে বাংলাদেশের অনেকেই গাড়ী নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করলেও অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর উপর শিক্ষার ব্যবস্থা না থাকার কারনে সেই আগ্রহকে তারা বিসর্জন দিয়ে গতানুগতিক ধারায় প্রবেশ করে। এই সকল ব্যক্তির অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর জ্ঞান এর চাহিদা মেটাতে বাংলা অটোমোবাইল স্কুল সদা প্রস্তুত।

ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে বাংলা অটোমোবাইল স্কুল অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর বিষয়াদির উপরে লেকচার প্রদান করে থাকে এবং এই লেকচারগুলো দেশবিদেশের প্রায় ৫০০০ শিক্ষার্থী অনুসরন করে থাকেন। বাংলা অটোমোবাইল স্কুলের ভিডিও তৈরি সহ যাবতীয় সব কাজ মেহরাব নিজেই করে থাকেন।

অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর জ্ঞান কে বাংলাভাষায় আরও প্রসার করার লক্ষ্যে ২০১৫ সালের ৫ জুন বাংলা অটোমোবাইল স্কুল ঢাকায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে যা ছিলো বাংলাদেশে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর উপর প্রথম কোন কর্মশালা। উক্ত কর্মশালায় ৩০ জন অংশ নেন এবং কর্মশালার শেষে সার্টিফিকেট প্রদান করা হয়। উক্ত কর্মশালা আয়োজনে বাংলা অটোমোবাইল স্কুল এবং মেহরাব কে সহায়তা করে ওল্ড কার ক্লাব অফ বাংলাদেশ (ওসিসিবি) এবং নিউজ আওয়ার ছিলো সেই কর্মশালার মিডিয়া পার্টনার।

কর্মশালা আয়োজনের ধারাবাহিকতায় ২০১৬ সালের ৩১ মার্চ বাংলা অটোমোবাইল স্কুল, ঢাকা মোটর শো ২০১৬ এর একটি অংশ হিসেবে আয়োজন করে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর উপর দেশের দ্বিতীয় কর্মশালা যেখানে অংশ নেয় ৫০ জন। CEMS – Bangladesh সহায়তা করে উক্ত কর্মশালা আয়োজনে।

এছাড়া ভবিষ্যতে অনলাইনে লেকচার ভিডিও প্রদানের পাশাপাশি বাংলা অটোমোবাইল স্কুলের আরও বেশ কিছু প্রশিক্ষন কর্মশালা আয়োজনের পরিকল্পনা আছে। মেহরাব গাড়ির ব্যাপারে অতিশয় উৎসাহী। এমনকি AIUB তে তড়িৎ কৌশলে পড়াকালীন সময়ে তিনি থিসিস হিসেবে তার গ্রুপ মেম্বার আহমেদ আমীন রুমেল ও তাসনিম সানজানা কে নিয়ে উদ্ভাবন করেন স্বয়ংক্রিয় প্রযুক্তি যা গাড়ীকে সড়ক দূর্ঘটনার হাত থেকে রক্ষা করবে। এছাড়া, মেহরাব স্বপ্ন দেখেন বিশ্বমানের গাড়ী নির্মানের, পাশাপাশি দেশের বাইরে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এর উপর উচ্চশিক্ষা গ্রহনের ইচ্ছে আছে মেহরাবের।

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

শনিবার, অক্টোবর ২৪, ২০২০

গ্লোবের ভ্যাকসিন নিতে নেপাল আগ্রহী

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

Potato আলুর দাম কমছে

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০