• আজ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

সারাদেশে পবিত্র জুমার নামাজে রাষ্ট্রীয় খুতবা নির্ধারণ

১০:৪২ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০১৬ Breaking News, ইসলাম, ফিচার, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর, ডেস্ক-

দেশের মসজিদগুলোতে জুমা’র নামাজের খুতবার জন্য প্রথম বারের মতো জাতীয় নির্দেশনা তৈরি হলো । ইসলামিক ফাউন্ডেশন এ নির্দেশনা তৈরি করেছে। আগামী শুক্রবারই এর আলোকে খুতবায় জঙ্গিবাদ ও সন্ত্রাসের নেতিবাচক দিক সম্পর্কে ইমামরা মুসল্লিদের সতর্ক করবেন।

অবশেষে সময়সাময়িক পরিস্থিতির উপর ব্যপক আলোচনার পরে শুক্রবারের পবিত্র জুমার নামাজের খুতবা নির্ধারণ করে দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। নির্ধারিত এ খুতবাটি দেশের সব মসজিদে অনুকরণ ও অনুসরণ করতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন কর্তৃক গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, শান্তি ও মানবতার ধর্ম ইসলামে জঙ্গি ও সন্ত্রাসের স্থান নেই। কিন্তু জঙ্গি ও সন্ত্রাসবাদীরা ইসলামের ভুল ব্যাখ্যা নিয়ে মানুষকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে। বিবৃতিতে জানানো হয়, শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জুমার খুতবা এর সাথে সংযুক্ত করা হলো। সংযুক্ত খুতবাটি দেশের সকল মসজিদে অনুকরণ ও অনুসরণ করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

jumma

খুতবার নির্দেশনায় জঙ্গিবাদ ও সন্ত্রাস রোধে সন্তানরা যাতে সন্ত্রাসীদের কবলে না পড়ে সে জন্য অভিভাবকদের করণীয় তুলে ধরা হয়েছে।

এর আগে রাজধানীর গুলশান এবং কিশোরঞ্জের শোলাকিয়ায় হামলার পর সরকারের আইন-শৃঙ্খলা সংক্রান্ত বৈঠকে এসব কথা উঠে আসে।

জুমা’র নামাজের খুৎবায় ইসলামের শান্তির বাণী সঠিকভাবে মানুষের কাছে পৌঁছে দিতে নির্দেশনা তৈরির উদ্যোগ ইসলামী ফাউন্ডেশন এর।

বাংলাদেশে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মো: আফজাল বলেন, পিস টিভি দেখে তরুণরা জঙ্গিবাদে ঝুঁকে পড়ে।

জামায়াত-শিবিরের সহিংস তৎপরতায়ও জঙ্গি মতবাদ প্রচারকারী গণমাধ্যমগুলো সহায়ক হিসেবে কাজ করছে বলে মনে করছেন দেশের ইসলামী চিন্তাবিদরা।

গত, ১১ জুলাই ইসলামী ফাউন্ডেশানের মহাপরিচালক শামীম মো: আফজাল বলেছিলেন, জুম্মার নামাজের সময় দেশের মসজিদগুলোতে ভিন্ন-ভিন্ন খুতবা না পড়ে যদি জাতীয়ভাবে একটি খুৎবা রচনা করা হয় তাহলে বিষয়টি ইতিবাচক হবে।