• আজ রবিবার, ৪ আশ্বিন, ১৪২৮ ৷ ১৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

শুক্রবার সারাদেশের সব মসজিদে একযোগে পড়া হবে যে খুৎবা


❏ বৃহস্পতিবার, জুলাই ১৪, ২০১৬ Breaking News, ইসলাম, ফিচার, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর-

শুক্রবার পবিত্র জুমার খুতবা নির্ধারণ করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। নির্ধারিত এ খুতবাটি দেশের সব মসজিদে অনুকরণ ও অনুসরণ করতে ইফার পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

দির্ঘদিন ধরেই আলেমদের আলোচনার কেন্দ্র ছিল ইসলামিক ফাউন্ডেশনের জুমার ‘খুতবা নিয়ন্ত্রণের’ উদ্যোগ। সব ধরনের সমালোচনা উপেক্ষা করে শুক্রবার দেশের সব মসজিদে জুমার নামাজে ইসলামিক ফাউন্ডেশন (ইফা) প্রদত্ত খুতবা পাঠের আহ্বান জানানো হয়েছে। এজন্য জাতীয় মসজিদ বায়তুল মুকাররমসহ সারাদেশের সব মসজিদে দুই পৃষ্ঠার একই খুতবা পাঠিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে, দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলের নেতা ও আলেমরা সমালোচনা করছেন এই উদ্যোগের। এমনকি ইসলামিক ফাউন্ডেশনের পাঠানো খুতবায় আরবি লেখায় ব্যাকরণগত ভুল রযেছে বলেও জানিয়েছেন একাধিক আলেম।

বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘অশান্তি এবং জঙ্গিবাদ ও সন্ত্রাস সম্পর্কে সতর্কীকরণ’ শিরোনামের খুতবাটি শুক্রবার দেশের সকল মসজিদে অনুকরণ ও অনুসরণের অনুরোধ করা হয়েছে। খুতবাটি শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জুমার নামাজের সময় পাঠ করা হবে বলেও জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বিবৃতিতে বলা হয়, আগামীকাল (১৫ জুলাই) শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জুমার খুতবা এতদসাথে সংযুক্ত করা হলো। সংযুক্ত খুতবাটি দেশের সকল মসজিদে অনুকরণ ও অনুসরণ করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

খুতবার নির্দেশনায় জঙ্গিবাদ ও সন্ত্রাস রোধে সন্তানরা যাতে সন্ত্রাসীদের কবলে না পড়ে সে জন্য অভিভাবকদের করণীয় তুলে ধরা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের নির্ধারণ করে দেয়া খুতবাটি হুবহু তুলে দেয়া হলো-

 

khutba

khutba2

khutba3

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন