• আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নিহত আখলাকের পরিবারের বিরুদ্ধে গোহত্যার অভিযোগে মামলা করার নির্দেশ

১২:৩৯ পূর্বাহ্ন | শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ আন্তর্জাতিক

4bk6ee3e78a9ec86uj_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতের উত্তর প্রদেশের দাদরিতে গরুর গোশত খাওয়া এবং তা বাসায় রাখার অভিযোগে মুহাম্মদ আখলাক নামে যে বৃদ্ধকে পিটিয়ে হত্যা করা হয়েছিল, তার পরিবারের বিরুদ্ধে এবার এফআইআর করার নির্দেশ দিল আদালত।

আজ (বৃহস্পতিবার) উত্তর প্রদেশের গ্রেটার নয়ডার একটি আদালত মুহাম্মদ আখলাক পরিবারের সদস্যদের বিরুদ্ধে গো-হত্যা করার অভিযোগে এফআইআর করার নির্দেশ দিয়েছে। আদালত নিহত আখলাকের ভাই জান মুহাম্মদ, মা আসগরি বেগম, স্ত্রী ইকরামন, ছেলে দানিশ, মেয়ে শাইস্তা এবং তাদের আত্মীয় সোনির বিরুদ্ধে মামলা দায়ের করার আদেশ দিয়েছে।

গত বছর ২৮ সেপ্টেম্বর দাদরির বিসহড়া গ্রামের বাসিন্দা মুহাম্মদ আখলাক (৫২) নামে এক বৃদ্ধকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে একদল উন্মত্ত হিন্দুত্ববাদী জনতা। তার ছেলে দানিশকেও পিটিয়ে আধমরা করে ফেলে রেখে যায় তারা। এ ঘটনায় এক বিজেপি নেতার ছেলেসহ ১৮ জনকে পুলিশ গ্রেফতার করে।

আখলাকের বাসা থেকে ওই সময় উদ্ধার হওয়া গোশতকে পুলিশ এবং সরকারি ভেটেরিনারি দফতর থেকে ছাগলের বলে জানানো হয়। যদিও ঘটনার ৮ মাস পর মথুরার একটি পরীক্ষাগারের ফরেনসিক রিপোর্টে ওই গোশত গরুর বলে উল্লেখ করা হয়।

এরপরেই নতুনভাবে ময়দানে নামে এলাকার হিন্দুত্ববাদীরা। তারা মুহাম্মদ আখলাক পরিবারের বিরুদ্ধে গো-হত্যার অভিযোগে এফআইআর করার দাবিতে পঞ্চায়েত বসিয়ে সরকারকে চূড়ান্ত আল্টিমেটাম দেয়। গ্রামবাসীদের পক্ষ থেকে সেসময় সুরজপাল নামে এক ব্যক্তি পুলিশের কাছে আখলাক পরিবারের বিরুদ্ধে এফআইআর করতে চাইলেও পুলিশ ওই অভিযোগ নেয়নি। এরপরেই মহাপঞ্চায়েতের ডাক দেয়া হয় এবং পরে আদালতে এ নিয়ে পিটিশন দায়ের করা হয়।