পাক-ভারত শান্তি আলোচনায় জাতিসংঘের মধ্যস্থতাকে স্বাগত জানাল পাকিস্তান

২:৫১ পূর্বাহ্ন | শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ আন্তর্জাতিক

4bhkd21cbc72591qx8_800C450 (1)


আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তান-ভারত শান্তি আলোচনার ক্ষেত্রে মধ্যস্থতার যে প্রস্তাব জাতিসংঘ প্রধান বান কি মুন দিয়েছেন তাকে স্বাগত জানিয়েছে ইসলামাবাদ। গেরিলা নেতা হত্যাকে কেন্দ্র করে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে যখন প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে তখন এ প্রস্তাব দেয়া হলো।

প্রেস ব্রিফিং’এ পাক পররাষ্ট্র দফতরের মুখপাত্র নাফিস জাকারিয়া আরো বলেন, এ ক্ষেত্রে হস্তক্ষেপ করা এবং সমস্যা নিরসন করা জাতিসংঘের দায়িত্ব। এ ছাড়া, জাতিসংঘ প্রস্তাব বাস্তবায়নেও বিশ্ব সংস্থাটির একটি ভূমিকা নেয়া উচিত বলে জানান তিনি।

পাশাপাশি কাশ্মিরের ঘটনাবলীকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে নয়াদিল্লি সরকার যে দাবি করেছে তাও নাকচ করে দেন তিনি। কাশ্মিরে নতুন করে সহিংসতা এবং কাশ্মিরের মানুষের বিরুদ্ধে ‘ভারতীয় নিরাপত্তা বাহিনীর হত্যাকাণ্ডের’ কঠোর নিন্দাও জানান তিনি।

 

তিনি বলেন, কাশ্মিরের পরিস্থিতিকে অভ্যন্তরীণ বিষয় বলতে পারে না ভারত। জম্মু ও কাশ্মিরের ঘটনা ভারতের অভ্যন্তরীণ বিষয় নয় বরং জাতিসংঘের আওতাধীন আঞ্চলিক সমস্যা বলেও দাবি করেন তিনি।

 

এর আগে জাতিসংঘ মুখপাত্র স্টিফেন ডুজারিক দেশ দুইটির মধ্যে মধ্যস্থতার জন্য জাতিসংঘ মহাসচিবের দফতর ব্যবহারের স্থায়ী প্রস্তাব দেন। অবশ্য তিনি বলেন, উভয় পক্ষ মধ্যস্থতা মেনে নিতে প্রস্তুত থাকলেই কেবল জাতিসংঘ মহাসচিবের দফতর ব্যবহার করা যায়।