নিহত হলেন আইএসের যুদ্ধ বিষয়ক মন্ত্রী ওমর শিশানি 


❏ শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক –   ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ কমান্ডার ওমর আল-শিশানি নিহত হয়েছেন। জঙ্গি সংগঠনটির কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সি তথ্যটি নিশ্চিত করেছে। সম্প্রতি ইরাকের দক্ষিণ মসুলের শহর শিরকাতে একটি হামলায় শিশানি মারা যান বলে ওই সাইটে জানানো হয়েছে। তবে এ বছর মার্চে যুক্তরাষ্ট্রের পেন্টাগন জানিয়েছিল, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে এক মার্কিন বিমান হামলায় শিশানি মারা যান।

nihot

বৃহস্পতিবার বিবিসি জানায়, ওমর শিশানির মৃত্যুর চার মাস পর এ খবর প্রকাশ করল আমাক। যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত শীর্ষ জঙ্গিদের একজন ওমর। আবু ওমর আল-শিশানির আসল নাম তারখান বাতিরাশভিলি। তবে ওমর দ্য চেচেন নামেই তিনি অধিক পরিচিত ছিলেন।

আইএসপ্রধান আবু বকর আল-বাগদাদির ঘনিষ্ঠ সামরিক পরামর্শক হিসেবে ওমরের খ্যাতি রয়েছে। পেন্টাগনের কাছে তিনি আইএসের যুদ্ধমন্ত্রী হিসেবে পরিচিত ছিলেন। তার ব্যাপারে তথ্য দিতে ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তাকে আইএসের যুদ্ধবিষয়ক মন্ত্রী হিসেবে বর্ণনা করে আসছিল পেন্টাগন।

৪ মার্চ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট সিরিয়ার আল-শাদানি শহরের কাছে বিমান হামলা চালায়। ওমর এসময় নিহত হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হলেও দেশটির সরকার তখনই ওমরকে নিহত ঘোষণা করতে নারাজ ছিল। তবে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, একটি গাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। ধারণা করা হয়, ওই গাড়িতে ওমর ছিলেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন