জাকির নাইকের সাংবাদিক সম্মেলন আবারও বাতিল

৪:০৯ পূর্বাহ্ন | শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ আন্তর্জাতিক

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –  জাকির নাইকের সাংবাদিক সম্মেলন ফের বাতিল হয়ে গেল। আফ্রিকা থেকে স্কাইপের মাধ্যমে ভিডিও কনফারেন্সে আজ, বৃহস্পতিবার মুম্বইয়ের সাংবাদিকদের মুখোমুখি হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু এ বারও শেষ পর্যন্ত বাতিল হয়ে গেল কর্মসূচি। হোটেলে ভাড়া না পাওয়ায় সাংবাদিক সম্মেলন করতে পারলেন না জাকির নাইক। জানিয়েছেন, জাকিরের মিডিয়া ম্যানেজার। গত মঙ্গলবারও জাকির নাইক মুম্বইতে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন। কিন্তু দেশে ফেরার পরিকল্পনা তিনি বাতিল করায় সেই কর্মসূচিও বাতিল হয়ে গিয়েছিল।

batil

জাকির নাইক এখন আফ্রিকায়। ঢাকায় জঙ্গি হামলার পর থেকেই বিতর্কের কেন্দ্রে তিনি। গুলশান হামলাকারীদের মধ্যে অন্ত দু’জনকে সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করেছিলেন জাকির । এই অভিযোগ পেয়েই জাকির বিরুদ্ধে তদন্ত শুরু নির্দেশ দেয় ভারত সরকার। কিন্তু জাকির এখনও তদন্তকারীদের মুখোমুখি হননি। সোমবার সৌদি আরব থেকে মুম্বই ফিরে আসার কথা ছিল তাঁর। কিন্তু তিনি দেশে ফেরা পিছিয়ে দিয়ে সৌদি আরব থেকে আফ্রিকায় চলে যান। জাকির নাইকের দফতর থেকে জানানো হয়েছিল, আফ্রিকা থেকেই স্কাইপের মাধ্যমে বৃহস্পতিবার মুম্বইয়ের সাংবাদিকদের মুখোমুখি হবেন তিনি। কিন্তু তা হল না। জাকিরের দফতর সূত্রেই ফের জানিয়ে দেওয়া হল, সাংবাদিক সম্মেলন বাতিল।

এ প্রসঙ্গে জাকিরের দফতর সূত্রে জানানো হয়েছে, সাংবাদিক সম্মেলনের জন্য যত বার হোটেল বুক করা হয়েছে, তত বারই চাপ দিয়ে বুকিং বাতিল করিয়ে দেওয়া হয়েছে। জাকির নাইকের মিডিয়া ম্যানেজার বলেছেন, ‘‘অন্তত চারটি হোটেল আমাদের বুকিং নেওয়ার পরও তা বাতিল করে দিয়েছে। আমরা বিভিন্ন সংবাদমাধ্যমকে নিমন্ত্রণ পত্রও পাঠিয়ে দিয়েছিলাম। তার হোটেল কর্তৃপক্ষ জানাল বিদ্যুৎ না থাকায় তাঁরা বুকিং বাতিল করে দিচ্ছেন। ভাবুন— একটা বিশ্ব মানের হোটেলের নাকি বিদ্যুৎ সরবরাহের বিকল্প ব্যবস্থা নেই!’’

হোটেল কর্তৃপক্ষকে চাপ দিয়ে বুকি বাতিল করানো হয়েছে বলে অভিযোগ তুললেও, চাপ কারা দিলেন, তা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি জাকির নাইকের সংস্থার তরফে। দেশে ফেরার পরিকল্পনা বাতিল করলেও জাকির নাইক গত কয়েক দিনে বেশ কয়েকটি রাজনৈতিক দলের সমর্থন জোগাড় করে নিয়েছেন। আসাদুদ্দিন ওয়েইসির দল এআইএমআইএম, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ এবং সমাজবাদী পার্টি জাকির সমর্থনে মুখ খুলেছে। তার পরই স্কাইপ সাংবাদিক সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

বাংলাদেশে অবশ্য জাকির নাইকের বিরুদ্ধে একে একে মুখ খুলতে শুরু করেছেন অনেক ধর্মীয় সংগঠনের নেতাই। ইসলামিক ফউন্ডেশনের প্রাক্তন প্রধান হারুনুর রশিদ বৃহস্পতিবার বলেন, ‘‘জাকির নাইক কোনও আলেম নন। তিনি এক জন দাঁতের ডাক্তার। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে ভুল ব্যাখ্যা দিয়েছেন। তাঁর বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা সঠিক।’’ বাংলাদেশ সরকার ঢাকায় জঙ্গি হামলার পর সে দেশে জাকির নাইকের টিভি চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধ করে দিয়েছে।