সহজ ১০ উপায়েই এবার পালাবে ব্রণ!


আফসানা নিশি, কন্ট্রিবিউটার লাইফস্টাইল , সময়ের কণ্ঠস্বর।

ব্রণ সারাতে ঘরোয়া উপায় বেশির ভাগ মেয়ে ব্রণের সমস্যায় আক্রান্ত। বিশেষ করে প্রচন্ড গরমে ত্বক ঘেমে ময়লা জমে এই সমস্যাটা প্রকট আকার ধারণ করে। অনেকের মুখে তো ব্রণ থেকে বিশ্রি ধরণের দাগের সৃষ্টি হয়।

এসব পরিস্থিতিতে পড়লে একটা অসস্থিকর অবস্থার সম্মুখিন হতে হয়। কেউ কেউ ঘরে মুখ লুকিয়ে বসে থাকে। কিন্তু এভাবে কতো দিন? তাই তো সবার জন্য চমৎকার ব্রণ সারানোর উপায় নিয়ে হাজির। চলুন দেখে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কিভাবে ব্রণ সারানো যায়।

১।কলার খোসা: পাকা কলার খোসা ব্রণ আক্রান্ত জায়গায় ১০-১৫ মিনিট ঘষুন। ৩০ মিনিট এভাবে মুখে রেখে দিন।মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে মুখের ব্রণ সারবে,ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

২।বেকিং সোডা: কুসুম গরম পানির সাথে বেকিং সোডা গুলিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩।বরফ: প্রতিদিন সকালে ও রাতে বরফের টুকরো ব্রণ আক্রান্ত স্থানে ঘষুন।ত্বকের ব্রণ সারবে ও নতুন ব্রণ উঠা বন্ধ হবে।

৪।ল্যাকটো-ক্যালামাইন: রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ভাল করে পরিষ্কার করুন। ল্যাকটো-ক্যালামাইন মুখে লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে ধুয়ে ফেলুন। এটা ব্রণ ও ব্রণের দাগ সারাবে।

bron-solution

৫।পেপসডেন্ট টুথ পেষ্ট: ব্রণ আক্রান্ত স্থানে টুথ পেষ্ট দিয়ে রাখুন।৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ সেরে যাবে।

৬।মুখের বাসি থু থু: শুনতে খারাপ লাগলে এটা সত্যি যে সকালে ঘুম ভাঙ্গার পর মুখে যে থু থু থাকে সেটা ব্রণ সারাতে অনেক কার্যকারি। থু থু নিয়ে ব্রণের উপর দিন,ব্রণ দ্রুত সেরে যাবে।

৭।নিম পাতা ও চন্দন: রুপচর্চায় চন্দনের ব্যবহার আমরা সবাই জানি। এটা ব্রণের দাগ কমায় আর নিম পাতা ব্রণ সারায়।নিম পাতা বেটে তারমধ্যে চন্দন মিশিয়ে মুখে লাগান।শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮।ভোরের শিশির: দুর্বা ঘাসের উপর যে শিশির পড়ে সেটা ব্রণ সারাতে অনেক কার্যকারি। কিছু দুর্বাঘাস তুলে ধুয়ে রাতে একটা এমন জায়গায় রাখুন যেখান থেকে ঘাসের উপর শিশির পড়বে।সকালে সেই শিশির তুলে ব্রণের স্থানে লাগান। ব্রণ সেরে যাবে।

৯।দারুচিনি: দারুচিনি গুড়ো করে ব্রণের উপর লাগান।কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।মুখ জ্বালা করতে পারে তবে কোন ক্ষতি হবে না। যদি খুব বেশি জ্বালা করে তবে তৎক্ষণাত ধুয়ে ফেলুন। দারুচিনি ব্যবহারে দ্রুত ব্রণ সেরে যাবে।

১০।গাঁদা ফুলের রস: রুপচর্চায় ফুলের ব্যবহার অনেকে করেন। বিশেষ করে গোলাপ ফুল। কিন্তু আপনি কি জানেন রুপচর্চায় গাঁদা ফুল অনেক কার্যকর ভূমিকা রাখে। গাঁদা ফুলের রস ব্রণে লাগালে খুব দ্রুত ব্রণ সেরে যায়। এটি ত্বক কোমলও করে।

তাহলে ব্রণ নিয়ে আর চিন্তা নয়। পদ্ধতিগুলো জেনে রাখুন অনেক কাজে দেবে।

◷ ৫:১২ পূর্বাহ্ন ৷ শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ লাইফস্টাইল, স্পট লাইট