• আজ রবিবার, ৪ আশ্বিন, ১৪২৮ ৷ ১৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

ফ্রান্সে ভয়াবহ ট্রাক হামলা, রাস্তায় পিস্ট হয়ে নির্মম মৃত্যু হলো প্রায় ৮০ জনের


❏ শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক, ফিচার, স্পট লাইট

আন্তর্জাতিক ফিচার ডেস্ক

ফ্রান্সের নীসে ভয়াবহ জঙ্গি হামলা। জাতীয় দিবসের অনুষ্ঠান চলাকালে এক আততায়ী ট্রাক নিয়ে ভিড়ের মধ্যে ঢুকে যায় বলে খবর। ট্রাকে পিষ্ট হয়ে কমপক্ষে ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে । আহতের সংখ্যা শতাধিক। ট্রাকটিতে অস্ত্রবোঝাই ছিল বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম  ।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ফরাসি সংবাদমাধ্যম এএফপি-র এক সাংবাদিক জানিয়েছেন, সাদা রঙের একটি ট্রাক সজোরে জড়ো হওয়া লোকজনের ওপর আঘাত করে। তিনি বলেন, ট্রাকের ধাক্কায় লোকজন ছিটকে যাচ্ছিলেন। আর আতঙ্কিত লোকজন দৌড়াচ্ছিলেন। ওই ঘটনার পর পুরো এলাকায় নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

ঘটনার সময় চাকায় গুলি করে ট্রাকটিকে থামানোর পর পুলিশের  গুলিতে মৃত্যু হয় আততায়ীরও। ৩০/৩১ বছর বয়সি হামলাকারী  ট্রাকচালক ফরাসি-তিউনিশিয় নাগরিক বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বাস্তিল দিবস উদযাপনের জন্য ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর নাইসের প্রমেনাদে দেজ অ্যাংলেইসে আতশবাজি প্রদর্শনী দেখতে জড়ো হয়েছিলেন কয়েক হাজার মানুষ। সেখানে একটি ট্রাক ওই জমায়েতের দিকে ছুটে আসে।

france-attac 1

ঘাতক সেই ট্রাক

ফ্রান্সের ন্যাশনাল ডে উপলক্ষে নীসে প্রচুর জনসমাগম হয়েছিল সে সময়। হামলায় কোন ভারতীয় অথবা বাংলাদেশির  ক্ষতি হয়নি বলে প্রাথমিকভাবে জানিয়েছে, ভারতীয় ও বাংলাদেশি দূতাবাস।

সরকারি সূত্রের  খবর, বাস্তিল দিবস উপলক্ষ্যে আতসবাজির প্রদর্শনীর পর এই হামলার ঘটনা ঘটে। সমুদ্রের ধারের রাস্তা দিয়ে ভিড়ের মধ্যে তীব্র গতিতে একটি ট্রাক ঢুকে পড়ে। এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, বহু মানুষ ট্রাকে ধাক্কা খেয়ে লুটিয়ে পড়েন। আতঙ্কিত পথচারীরা দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। মানুষের আর্ত চিত্কার-ছুটোছুটিতে ভয়াবহ হয়ে ওঠে পরিস্থিতি। ট্রাকটিকে ভিড়ের মধ্যে প্রায় ২ কিলোমিটার চালিয়ে নিয়ে যায় আততায়ী। রাস্তায় এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে পিষ্ট মানুষের দেহ।

france-attac

নিসের সরকারি কর্মকর্তারা  এই ঘটনা হামলা বলেই জানিয়েছেন। তবে এখনও পর্যন্ত কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

এর আট মাস আগে আইএস জঙ্গিরা প্যারিসে গভীর রাতে হামলা চালিয়েছিল আইএস জঙ্গিরা। সেই নারকীয় হামলায় ১৩০ জনের মৃত্যু হয়েছিল। ওই ঘটনার পর ফের রক্তাক্ত হল ফ্রান্স।

উল্লেখ্য, ১৪ জুলাই ফ্রান্সে ন্যাশনাল ডে, বাস্তিল দিবস হিসেবে পালিত হয়। সামরিক কুচকাওয়াজের মধ্যেই এই দিবসের সূচনা হয়। প্যারিসে আইফেল টাওয়ার সহ ফ্রান্সের অন্যান্য শহরে আতসবাজির রোশনাইয়ের মাধ্যমে উত্সবের সমাপ্তি হয়। কিন্তু এবার নীসে ভয়াবহ হামলার ঘটনায় সারা ফ্রান্স জুড়ে নেমে এসেছে শোকের ছায়া।

দয়া করে দুর্বলচিত্তের কেও ভিডিওটি দেখবেননা

গ্রাফিক কন্টেন্ট পলিসির কারনে উপরের ভিডিওটি দেখতে সমস্যা হলে এখান থেকে দেখুন

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন