• আজ সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ ৷ ২১ জুন, ২০২১ ৷

মিসবাহর ‘বুড়ো’ বয়সের যে রেকর্ড আর কেউ ভাঙতে পারবে না!


❏ শুক্রবার, জুলাই ১৫, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – ক্রিকেট বিশ্বে কোনো ক্রিকেটারের ৪০ বছর হয়ে গেলেই অনেকে মনে করেন তার আর দেয়ার মতো কিছু নেই। বেশিরভাগ ক্রিকেট বোদ্ধারাই তাকে বাতিলের খাতায় রাখার পক্ষে মত পোষণ করেন।

এই বয়সে ব্যাট-প্যাড পরে মাঠে নামার কথা  তো দূরে থাক, কেউ কেউ কোচিং ক্যারিয়ারেরও হয়তো দশকখানি পার করে ফেলেছেন। আর সেখানে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক এখনো কিনা দিব্যি তার খেলা চালিয়ে যাচ্ছেন!

তবে শুধু খেলে যাচ্ছেন বললে কমই বলা হবে, ছন্দময় ব্যাটিংও করে যাচ্ছেন এই বয়সে। বৃহস্পতিবার এই ‘বুড়ো’ বয়সে রীতিমতো ইতিহাসই গড়ে ফেলেছেন মিসবাহ।

ব্যাট হাতে ইংল্যান্ডের বিপক্ষে করলেন নতুন এক রেকর্ড। সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করে রেকর্ড বুকে নাম লেখালেন মিসবাহ। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন অস্ট্রেলিয়ার বব সিম্পসন। ১৯৭৮ সালে ভারতের বিপক্ষে তিনি ওই শতরান করেছিলেন। তিনি ৪১ বছর ৩৫৯ দিনে সেঞ্চুরি করেছিলেন।

৪০ বছর বয়সের পরে এসেও সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি করেছেন মিসবাহ। এই রেকর্ড শুধু তারই।

mis

এদিকে এই প্রথম ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে গেছেন মিসবাহ। আর প্রথম টেস্টেই লর্ডসে সেঞ্চুরিও করে ফেললেন তিনি। তার শতরানের ওপর ভর করেই প্রথম ইনিংসে ভালো অবস্থানে রয়েছে পাকিস্তান।
৪২ বছর বয়সে এসে অধিনায়ক মিসবাহ সেঞ্চুরির যে রেকর্ড করলেন তা আর কারও পক্ষে ভাঙা সম্ভব হবে কি না সেটাই এখন দেখার বিষয়।

ক্রিকেট বিশেষজ্ঞরা অবশ্য মনে করছেন, এই বয়সে এসে মিসবাহ যে রেকর্ড করেছেন তা আর ভাঙা সম্ভব হবে না! কেননা চল্লিশ বছরের পর ক্রিকেটে ভালো ফর্ম ধরে রাখাটা কঠিন। কিন্তু মিসবাহ সেটা পেরেছে।