ঘরোয়া ভাবে চুল পড়া কমানোর উপায়


লাইফস্টাইল ডেস্ক: অকালে অনেকের চুল পড়ে মাথায় টাক হতে শুরু করে। পরিবেশ দূষণ, বৈরি আবহাওয়া, দুশ্চিন্তা ইত্যাদি অনেক কিছুই হতে পারে  চুল পড়া সমস্যার কারণ। এভাবেই একটি নির্দিষ্ট বয়সের পর প্রকৃতির নিয়ম হিসেবে মাথায় টাক পড়া বা অস্বাভাবিক চুল পড়া মেনে নিচ্ছেন অধিকাংশ মানুষ। একটু সময় করে ঘরোয়া যত্নের মাধ্যমে আপনার অকালে চুল পড়া সমস্যা অনেকাংশে হ্রাস করতে পারেন।

chul-pora

মনে রাখবেন, সাধারণত জিনগত বৈশিষ্ট্যের কারণে চুল বেশি পড়ে। তবে অধিকাংশ ক্ষেত্রেই দৈনন্দিন বিভিন্ন অনিয়মের কারণে এই সমস্যা দেখা দেয়।

বিট ও মেহেদিপাতা:

কিছু বিটের পাতা পানিতে ফুটিয়ে এর সঙ্গে মেহেদি পাতার গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিতে পারেন। এরপর মাথার ত্বকে এই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।

টক দই ও মধু:

দুই টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ মধু ও পরিমাণ মতো লেবুর রস একটি পাত্রে ভালো ভাবে মেশান। এরপর মিশ্রণটি ব্রাশের সাহায্যে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ সপ্তাহে এক দিন ব্যবহারে উপকার পাওয়া যাবে।

নারিকেলের দুধের তৈরি মাস্ক:

নারিকেলের দুধের তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন। শুকনা ব্রাশের সাহায্যে এক কাপ নারিকেল দুধ সম্পূর্ণ মাথার ত্বকে লাগাতে হবে। ৩০ মিনিট মাথায় তোয়ালে পেঁচিয়ে রেখে দিন। পরে শ্যাম্পু করে গোসল করে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুই দিন এই মাস্ক ব্যবহার করা যায়।

 

◷ ১১:৪৩ পূর্বাহ্ন ৷ শনিবার, জুলাই ১৬, ২০১৬ লাইফস্টাইল