সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশে পৃথক পাঁচ হত্যাকাণ্ডে স্বীকার করা দায় প্রত্যাহার করলো আইএস

১১:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, জুলাই ১৬, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণ ও বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘সাইট ইন্টেলিজেন্স` গ্রুপে স্বীকার করা বাংলাদেশের পৃথক পাঁচটি হত্যাকাণ্ডের দায় প্রত্যাহার করে নিয়েছে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার আইএসের মুখপত্র ‘আমাক’-এ বাংলাদেশে হামলার যে তালিকা দেয়া হয়েছে, সেখানে পাঁচটি হামলার দায় তারা প্রত্যাহার করে নিয়েছে।

আইএসের দায় প্রত্যাহার করে নেয়া পাঁচটি খুনের ঘটনা হল: ঝিনাইদহের হোমিও চিকিৎসক ছমির উদ্দিন হত্যাকাণ্ড, একই জেলার শিয়া মতাবলম্বী আব্দুর রাজ্জাক হত্যাকাণ্ড, বান্দরবানের বৌদ্ধ ভিক্ষু মং শৈ উ হত্যাকাণ্ড, গাইবান্ধার ব্যবসায়ী তরুণ দত্ত হত্যাকাণ্ড এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ড। তবে আইএসের ওই তালিকায় গুলশান হত্যাযজ্ঞের কথা স্বীকার করা হয়েছে।grghfdghগত সেপ্টেম্বর থেকে বাংলাদেশে যত গুপ্তহত্যা হয়েছে, তার মধ্যে ১৬টির দায় স্বীকার করে নেয় আইএস। আর প্রায় ক্ষেত্রেই তাদের দায় স্বীকারের বিষয়টি মূলধারার গণমাধ্যমে আসে যুক্তরাষ্ট্রের বিতর্কিত ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স’-এর মাধ্যমে। তবে গতকাল ‘আমাক’-এর মাধ্যমে আইএস বাংলাদেশে হামলার যে তালিকা দিয়েছে, তাতে পাঁচটি হামলার দায় তারা প্রত্যাহার করে নিয়েছে।

প্রসঙ্গত, আইএস দায় স্বীকার করেছে—বাংলাদেশে এমন হামলায় গত ১০ মাসে অন্তত ৪৪ জন নিহত হয়েছে। অন্যদিকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) শাখার নাম ব্যবহার করে ২০১৩ সাল থেকে ১৩টি হামলায় দায় স্বীকার করেছে আনসার-আল ইসলাম।