• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের চেষ্টাঃ হোটেলে আটকা পড়েছেন টালিগঞ্জের এক ঝাঁক শিল্পী!


❏ শনিবার, জুলাই ১৬, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক, বিনোদন, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – গতকাল শুক্রবার গভীর রাতে তুর্কি সেনাবাহিনীর একাংশ অভ্যুত্থানের চেষ্টা চালায়। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) শত শত সমর্থক রাস্তায় নামে। সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষ চলে আঙ্কারা ও ইস্তাম্বুলে। আকাশে উড়তে থাকে যুদ্ধবিমান। প্রেসিডেন্ট ভবনের কাছে বিমান হামলা ও পার্লামেন্টের কাছে বিস্ফোরণ হয়। তবে ইস্তাম্বুলে বিমানবন্দরে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে জানিয়েছেন এরদোগান। এর মধ্যেই দেশটিতে ভারপ্রাপ্ত সেনাপ্রধান হিসেবে উমিত দুনদারকে নিয়োগ দেওয়া হয়েছে।

তবে রাতভর গুলির লড়াইয়ের পর তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে তুরস্ক প্রশাসন। পুলিশ ও সেনাদের একাংশের সংঘর্ষে ১৭ জন পুলিশ অফিসার-সহ এপর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে। আহত ১,১৫৪ জন। গ্রেফতার করা হয়েছে ১৫৬৩ জন বিদ্রোহী সেনাকে।

এদিকে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ফলে যে অশান্ত পরিস্থিতি তৈরি হয়েছে তাতে আটকে পড়েছেন টালিগঞ্জের একঝাঁক শিল্পী ও কলাকুশলী।

তবে ইস্তাম্বুল থেকে টুইটারে পরিচালক বিরসা দাশগুপ্ত জানিয়েছেন, তারা হোটেলেই আটকে রয়েছেন। সকলেই সুস্থ রয়েছেন। তবে জানা গেছে, শিল্পীরা যে হোটেলে রয়েছেন তার খুব কাছেই গোলমাল হয়েছে। প্রেসিডেন্টের প্রাসাদ ও পার্লামেন্ট হাউসে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ পেয়েছেন তারা।

bratya-birsa-mim

ইস্তাম্বুলের হোটেলে আটকে পড়াদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের মন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু, অভিনেত্রী মিমি চক্রবর্তীসহ অনেকে। বিরসা দাশগুপ্তের একটি ছবির শুটিংয়ে শিল্পীরা সেখানে গিয়েছেন। শুটিং শেষপর্যন্ত হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। পরিস্থিতির উপর সবকিছু নির্ভর করছে বলে জানানো হয়েছে।