যে খাবারগুলো শরীরে আলট্রাভায়োলেট রশ্মির বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে

৪:৩৬ অপরাহ্ন | শনিবার, জুলাই ১৬, ২০১৬ আপনার স্বাস্থ্য

anti-altraviolet-food


স্বাস্থ্য ডেস্কঃ

কাজের প্রয়োজনে ঘরের বাইরে যেতেই হয়। বাইরের ধুলো বালি আর সূর্যের তাপ সব মিলিয়ে ত্বক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ সূর্যের ইউভি রশ্মি ত্বকে সানবার্ন সৃষ্টি করে। আলট্রাভায়োলেট রশ্মির হাত থেকে রেহাই পাওয়ার জন্য সানস্ক্রিন ব্যবহার করে থাকেন। কিন্তু তাও ত্বক সম্পূর্ণ রক্ষা পায় না। প্রাকৃতিক কিছু উপায়ে ত্বক আলট্রাভায়োলেটের রশ্মি থেকে রক্ষা করা সম্ভব। কীভাবে? জেনে নিন এই উপায়গুলো।

১. টমেটো খানঃ

টমেটো শরীরের আলট্রাভায়োলেট রশ্মি প্রতিরোধ করার ক্ষমতা সৃষ্টি করে। টমেটোর অ্যান্টি অক্সিডেণ্ট এবং লাইকোপিন উপাদান ত্বককে সূর্যের ক্ষতিকর আলট্রাভায়োলেটে রশ্নি থেকে রক্ষা করে। প্রচুর পরিমাণ টমেটো প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।

২. গাজরঃ

আমরা সবাই জানি গাজর চোখের জন্য উপকারী। কিন্তু আপনি কি জানেন গাজর ত্বকের জন্যও বেশ ভাল? এর বিটা ক্যারটিন উপাদান সূর্যের রশ্মি দ্বারা ক্ষতিগ্রস্ত ত্বক সারিয়ে তোলে। এর ভিটামিন ই রোদেপোড়া থেকে ত্বক রক্ষা করে।

৩. গ্রিন টিঃ

ওজন হ্রাস করতে গ্রিন টি এর জুড়ি নেই। শুধু ওজন কমানো নয় এটি দেহে দীর্ঘমেয়াদী ইউভি প্রতিরোধ গড়ে তোলে। গ্রিন টিতে রয়েছে ট্যানিক অ্যাসিড এবং ইজিসিজি যা ত্বকের কোষ ক্ষতি হওয়া থেকে রক্ষা করে

৪. ডালিমঃ

অ্যান্টি অক্সিডেন্ট এবং এ্যালার্জিক অ্যাসিড সমৃদ্ধ ডালিম ত্বকের কোষকে ইউভিবি এবং ইউভিএ রশ্মির হাত থেকে রক্ষা করে। এক গবেষণায় দেখা গেছে সানস্ক্রিনে ডালিমের রস ব্যবহার করা হলে এর এসপিএফ ২০% পর্যন্ত বৃদ্ধি পায়।

৫. ক্রুসীফেরাস(Cruciferous) সবজিঃ

ক্রুসীফেরাস সবজি যেমন ব্রকলি, কেলী, ফুলকপি ইত্যাদি ত্বককে ক্ষতিকর রশ্নি থেকে রক্ষা করে। শুধু তাই নয়, এই সবজিগুলো ক্যান্সার প্রতিরোধ করে।

৬. হলুদঃ

আয়ুবের্দিক এবং চাইনিজ ওষুধে হলুদ বেশ শক্তিশালী উপাদান। হলুদকে সুপার স্টার অফ সুপার ফুড বলা হয়। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বককে ইউভি রশ্নি থেকে রক্ষা করে।

এছাড়া তরমুজ, আঙ্গুর, কাঠবাদাম, কমলা, লেবু, স্ট্রবেরী খাবারগুলোও দেহে ইউভি রশ্মির বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে। এই খাবারগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।