• আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আলিবাবার অ্যান্ড্রয়েডভিত্তিক গাড়ি

৫:৪৭ অপরাহ্ন | শনিবার, জুলাই ১৬, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

news_picture_34649_alibaba1


বিজ্ঞান ও প্রযুক্তিঃ

প্রযুক্তির যুগে সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবার অ্যান্ড্রয়েডভিত্তিক অপারেটিং সিস্টেম ইয়ুন ওএস চালিত অ্যান্ড্রয়েড গাড়ি বাজারে ছেড়েছে চীনের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা।

সম্প্রতি ওএস কার আরএক্স৫ মডেলের এ গাড়িটি আনুষ্ঠানিভাবে চীনের বাজারে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

চীনে উন্মোচিত ওএস কার আরএক্স৫ প্রতিষ্ঠানটির প্রথম ইন্টারনেট চালিত গাড়ি। গাড়িটি এসএআইসি মটোর কর্পোরেশনের সঙ্গে সম্মিলিতভাবে তৈরি করেছে আলিবাবা।

এতে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েডভিত্তিক অপারেটিং সিস্টেম ইয়ুন ওএস।

আলিবাবা গ্রুপের নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা বলেন, গত কয়েক দশকে মেশিনকে অনেক বেশি বুদ্ধিসম্পন্ন করে তুলেছে মানুষ। আগামী দশকে মানুষের উচ্চাকাঙ্ক্ষার সঙ্গে যন্ত্রকে এক করার চেষ্টায় থাকব আমরা।

তিনি আরো জানান, সফটওয়্যার প্রোগ্রামগুলো ফোনকে যেমন নতুন রূপ দিয়েছে ঠিক তেমনি আমাদের ইয়ুনওএস চালিত অ্যান্ড্রয়েডভিত্তিক গাড়িও ভবিষ্যতে মানুষের জীবনের অপরিহার্য অংশে পরিনত হবে। গাড়ি প্রযুক্তিতে পরিবর্তন আনতে পেরে আমরা গর্বিত।

ইন্টারনেটনির্ভর গাড়িটি আইওটি (ইন্টারনেট অব থিংকস) নির্দেশনা দেয়, যেখানে সব কিছু একে অপরের সঙ্গে সংযুক্ত রয়েছে। গাড়িটির ডিজাইন ও হার্ডওয়্যার তৈরি করেছে এসএআইসি মটর কর্পোরেশন। মার্কেটিং ও বিক্রির দিকটি দেখাশোনা করবে এসএসআইসি অধীনে থাকা রোউই ব্র্যান্ড।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, নতুন গাড়িটি ক্লাউডভিত্তিক প্লাটফর্ম সমর্থন করবে। এটি তথ্য সম্প্রচার, মডেলিং এবং প্রতিবেদন তৈরিতে সহায়তা করবে। গাড়িটিতে রয়েছে তিনটি সমন্বিত স্ক্রিন- বিশালাকৃতির টাচ স্ক্রিন, এলইডি ড্যাশবোর্ড এবং রিয়ার ভিউ মিরর।

দুই বছরের গবেষণা, নিবিড় চর্চা এবং সহযোগিতার মাধ্যমে ওএস’কার আরএক্স৫ তৈরি করা হয়েছে বলে দাবি আলিবাবার।

অ্যান্ড্রয়েডভিত্তিক এইগাড়ি বর্তমানে ১৪ হাজার ৯০০ থেকে শুরু করে ২৮ হাজার মার্কিন ডলারের মধ্যে বিভিন্ন মডেলে পাওয়া যাচ্ছে।