সংবাদ শিরোনাম

ভোটের অধিকার আদায়ে প্রয়োজনে আন্দোলনে নামবে জাতীয় পার্টি: বাবলুরাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে তাবিথকে ‘বাধা’গাজীপুরে সকল ট্রেনের যাত্রাবিরতির দাবিতে অবস্থান ধর্মঘটচমেকে অস্ত্রশস্ত্র নিয়ে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, ব্যাপক ভাঙচুর‘আত্মত্যাগের মধ্যেই হলো একজন মানুষের জীবনের স্বার্থকতা’: উপাচার্য ড. হারুন-অর-রশিদদণ্ডিত আসামি দিয়ে সুবর্ণ জয়ন্তী উদ্বোধন করে মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান করেছে বিএনপিবাংলাদেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে : অর্থমন্ত্রীপেট্রাপোল বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ৫ হাজার ট্রাক !ইসিকে হেয় করতে যা দরকার সবই করছেন মাহবুব তালুকদার: সিইসিআশুলিয়ায় ঝুট ব্যবসাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ, আহত-১০

  • আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

‘মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে শত্রুর একটা ক্ষেপণাস্ত্রও ঠেকানো যাবে না’

৭:১০ অপরাহ্ন | শনিবার, জুলাই ১৬, ২০১৬ আন্তর্জাতিক

4bk78862461522acbm_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে অনির্ভরযোগ্য এবং এ দিয়ে মার্কিন জনগণকে হামলা থেকে রক্ষা করা যাবে না বলে জানিয়েছে দেশটির ইউনিয়ন অফ কনসার্নড সায়েন্টিস্ট বা ইউসিএস। মার্কিন নগর এবং শহরগুলোকে সীমিত পারমাণবিক হামলা থেকে রক্ষার জন্য এ ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

গ্রাউন্ড-বেজড মিডকোর্স ডিফেন্স সিস্টেম বা জিএমডি নামের এ ব্যবস্থার পেছনে ২০১৭ পর্যন্ত চার হাজার কোটি ডলার ব্যয় হবে। কিন্তু ইউসিজি’র ৬০ পাতার প্রতিবেদনে বলা হয়েছে, বহু বছরের অবহেলায় এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মারাত্মক দৈন্য দশায় পড়েছে।

এতে আরো বলা হয়েছে, শত্রু বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলা ঠেকানোর জন্য ক্যালিফোর্নিয়া এবং আলাস্কায় বসানো আছে জিএমডি’এর ইন্টারসেপ্টর রকেট । কিন্তু এ প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতা পরীক্ষা করে দেখার জন্য চালানো মহড়ায় কল্পিত শত্রুর হামলাকারী একটি ক্ষেপণাস্ত্রও ওই ইন্টারসেপ্টর রকেট দিয়ে প্রতিহত করা যায় নি।

প্রায় ১৫ বছর আগে মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রশাসনের আমলে এ ব্যবস্থা মোতায়েন করা হলেও তা কখনোই বাস্তব অবস্থায় তা কার্যকর বলে প্রমাণিত হয় নি।